• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০
  • ||

টানেল থেকে একজনকে উদ্ধারে লাগতে পারে ৩ থেকে ৪ মিনিট

প্রকাশ:  ২৮ নভেম্বর ২০২৩, ১৮:২৭
পূর্ব পশ্চিম ডেস্ক

ভারতের উত্তরাখণ্ডে টানেলে আটকে পড়া শ্রমিকদের কাছে পৌঁছে গেছেন উদ্ধারকারীরা। এখন তাদের বের করে নিয়ে আসার কার্যক্রম শুরু হয়েছে।

সম্পর্কিত খবর

    গত ১২ নভেম্বর ভোরে টানেলের একটি অংশ ধসে পড়লে সেখানে আটকা পড়েন ৪১ শ্রমিক। তাদের উদ্ধারে ধ্বংসস্তূপের ভেতর ৬০ মিটার লম্বা একটি মোটা পাইপ স্থাপন করা হয়েছে। আর এ পাইপ দিয়েই স্ট্রেচারের মাধ্যমে একজন একজন করে শ্রমিককে বের করে নিয়ে আসা হবে।

    টানেলের এই উদ্ধার অভিযানের সমন্বয়ক লেফটেনেন্ট জেনারেল (অবঃ) সৈয়দ আতা হাসনাইন মঙ্গলবার (২৮ নভেম্বর) বিকেলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, একজন শ্রমিককে বের করে আনতে তাদের ৩ থেকে ৪ মিনিট সময় লাগতে পারে। ফলে পুরো উদ্ধার অভিযান সম্পন্ন করতে আরও ৪ ঘণ্টার মতো সময় লাগবে।

    তিনি আরও জানিয়েছেন, শ্রমিকদের উদ্ধারে তিনটি দল টানেলের আটকা স্থানে প্রবেশ করবে। এ দলে থাকবে ১২ জন সদস্য। তারা শ্রমিকদের বের হয়ে যেতে সহায়তা করবেন।

    ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, যখন টানেলে পাইপটি স্থাপন সম্পন্ন হয় তখন আটকা শ্রমিকরা উল্লাস শুরু করেন। তবে তখন তাদের শান্ত থাকার নির্দেশনা দেওয়া হয়।

    উদ্ধার অভিযানের সমন্বয়ক লেফটেনেন্ট আতা আরও জানিয়েছেন, গতকাল শ্রমিকদের কাছে ক্রিকেট ব্যাট-বল পাঠানো হয়। সেগুলো দিয়ে শ্রমিকরা খেলাধুলাও করেছেন।

    পরবর্তীতে বার্তাসংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাতকারে লেফটেনেন্ট আতা জানিয়েছেন, তার মতে পুরো উদ্ধার কাজ সম্পন্ন হতে মঙ্গলবার সারারাত সময় লাগতে পারে।

    এদিকে উদ্ধার অভিযানে ব্রেকথ্রু পাওয়ার খবর ছড়িয়ে পড়ার পর সেখানে জড়ো হওয়া শুরু করেন শ্রমিকদের পরিবারের সদস্যরা। তারাও সেখানে উল্লাস শুরু করেন।

    সূত্র: টাইমস অব ইন্ডিয়া

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close