• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিনিয়োগ পেতে চীন সফরে মালদ্বীপের প্রেসিডেন্ট

প্রকাশ:  ০৯ জানুয়ারি ২০২৪, ২০:২৮
পূর্বপশ্চিম ডেস্ক

ভারতের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের মধ্যেই পাঁচ দিনের চীন সফর শুরু করেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু ও তাঁর প্রতিনিধিদল। মালদ্বীপের বিগত প্রেসিডেন্টরা সবার আগে সফরের জন্য নয়াদিল্লিকে বেছে নিতেন। কিন্তু প্রথা ভাঙলেন মুইজ্জু।

আজ মঙ্গলবার চীনের ফুজহাও শহরে ‘ইনভেস্ট মালদ্বীপস’ নামের একটি ফোরামে অংশ নেন মুইজ্জু। তাঁর এ সফরে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গেও সাক্ষাৎ হচ্ছে। মুইজ্জুর সফরের উদ্দেশ্য হচ্ছে মালদ্বীপে আরও বেশি চীনা বিনিয়োগ ও বাণিজ্য আকৃষ্ট করা। এ ছাড়া পর্যটননির্ভর দেশটি চীনা পর্যটকদেরও টানতে চায়।

মুইজ্জুর এ সফরে বেইজিংয়ে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ও প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ ছাড়াও দেশটির অবকাঠামো উন্নয়ন ও পর্যটন নিয়ে বেশ কিছু চুক্তি সই হতে পারে।

গত নভেম্বরে ভারতবিরোধী প্রচার চালিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন মুইজ্জু। এ সময় তিনি বলেন, মালদ্বীপের ওপর ভারতের বিশাল প্রভাব তাঁদের সার্বভৌমত্বের জন্য হুমকি। গতকালের ফোরামে মুইজ্জু বলেন, চীন তাঁর দেশের ঘনিষ্ঠ মিত্র ও উন্নয়ন সহযোগী। তিনি আরও বলেন, মুক্তবাণিজ্যের ক্ষেত্রে চীনে মৎস্য পণ্য রপ্তানির সুযোগ পাওয়াটাকে গুরুত্ব দিচ্ছেন তিনি।

মুইজ্জু বলেন, সির বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের অধীনে সহযোগী হতে ইচ্ছুক তাঁর দেশ। কেন্দ্রীয় বিমানবন্দর সম্প্রসারণ ও বাণিজ্যিক বন্দর নির্মাণে তাঁরা সহযোগিতা চান।

মালদ্বীপে ২০১৯ সালে যেসব দেশের পর্যটকেরা গেছেন, সেগুলোর মধ্যে শীর্ষে ছিল চীন। তবে করোনা মহামারিতে ২০২২ সালে তা কমে যায়। ভারতীয়দের মধ্যেও জনপ্রিয় পর্যটন গন্তব্য মালদ্বীপ।

তবে গত সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপ সফর করেন। তিনি তাঁর এই সফরের কিছু ছবি-ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন। তিনি ভারতীয়দের মালদ্বীপের বদলে এই দ্বীপে ভ্রমণের আহ্বান জানান। এরপরই মালদ্বীপের তিন মন্ত্রীসহ কয়েকজন নেতা মোদিকে নিয়ে ‘অবমাননাকর’ মন্তব্য করেন।

মন্ত্রীদের অবমাননাকর মন্তব্য নিয়ে খোদ মালদ্বীপেই ব্যাপক সমালোচনা শুরু হয়। দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ এসব মন্তব্যকে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেন। তিনি তাঁর দেশের বর্তমান প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর সরকারকে এমন মন্তব্য থেকে দূরে থাকতে বলেন।

অবমাননাকর মন্তব্যের জেরে অনেক ভারতীয় তাঁদের পূর্বনির্ধারিত মালদ্বীপ সফর বাতিল করার কথা সামাজিক যোগাযোগমাধ্যমে জানান। এমন প্রেক্ষাপটে মালদ্বীপের মুইজ্জু সরকার অবমাননাকর মন্তব্যকারী তিন মন্ত্রীকে বরখাস্ত করে। এই মন্তব্যের জেরে ভারতে নিযুক্ত মালদ্বীপের হাইকমিশনারকে তলব করে নয়াদিল্লি।

কূটনৈতিক সম্পর্ক,কূটনীতি,চীন,মালদ্বীপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close