• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিদেশি শিক্ষার্থীদের দুঃসংবাদ দিল কানাডা

প্রকাশ:  ১৪ জানুয়ারি ২০২৪, ১৮:১০
পূর্বপশ্চিম ডেস্ক

কানাডায় আবাসনসংকট বাড়ছে দিনকে দিন। প্রতিবছর বিভিন্ন দেশ থেকে আসা শিক্ষার্থী ও অভিবাসনপ্রত্যাশীদের এ জন্য দায়ী করে আসছেন দেশটির অর্থনীতিবিদরা। এমন পরিস্থিতিতে কানাডায় বসবাসের অনুমতিপ্রাপ্ত বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা কমানোর কথা ভাবছে দেশটি। দেশটির অভিবাসনমন্ত্রী মার্ক মিলার আজ রোববার (১৪ জানুয়ারি) এ কথা জানিয়েছেন।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থী ও অভিবাসনপ্রত্যাশীদের অন্যতম শীর্ষ পছন্দের গন্তব্য হচ্ছে কানাডা। ভালো ভালো বিশ্ববিদ্যালয় আর পড়ালেখার মধ্যে কাজের সুযোগের কারণে প্রতিবছর দেশটিতে লাখো শিক্ষার্থী পাড়ি জমান। তবে আসছে দিনগুলোতে সেই সুযোগ কমের যেতে পারে। কারণ, দেশটি বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা কমানোর কথা ভাবছে। তীব্র আবাসনসংকটের কারণে শিক্ষার্থী কমানোর চিন্তা করছে কানাডা। আবাসনসংকটের জন্য দেশটিতে অভিবাসী এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের বৃদ্ধিকে দায়ী করা হয়েছে। কারণ, মুদ্রাস্ফীতির কারণে উত্তর আমেরিকার এই দেশটিতে বাড়ি নির্মাণ অনেকটাই ধীর হয়ে গেলেও বাড়ির চাহিদা সমান ভাবে বেড়েই চলেছে।

কানাডা সরকারের তথ্য বলছে, দেশটিতে ২০২২ সালে ৮ লাখ শিক্ষার্থী ভিসা নিয়ে এসেছেন। ২০১২ সালে এ সংখ্যা ছিল ২ লাখ ৭৫ হাজার।

স্থানীয় সিটিভি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে অভিবাসনমন্ত্রী মার্ক মিলার বলেন, ক্ষমতাসীন লিবারেল সরকার এ বছরের প্রথম এবং দ্বিতীয় প্রান্তিকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা সীমাবদ্ধ করার কথা বিবেচনা করছে। কানাডায় বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা উল্লেখ করে তিনি বলেন, এ অবস্থা বিরক্তিকর। এটি এমন একটি ব্যবস্থা যা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। তবে বিদেশি শিক্ষার্থী সংখ্যায় কত কমানো হবে, সে সম্পর্কে কোনো ধারণা দেওয়া হয়নি। মিলারের সাক্ষাৎকারটি আজ রোববার প্রচারিত হবে।

কানাডা,শিক্ষা,আবাসন,উচ্চশিক্ষা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close