• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চার বছর পর উত্তর কোরিয়ায় বিদেশি পর্যটক

প্রকাশ:  ১৪ জানুয়ারি ২০২৪, ২১:২৯
পূর্বপশ্চিম ডেস্ক

কোভিড মহামারির বিধি-নিষেধ উঠে যাওয়ার পর এই প্রথম উত্তর কোরিয়ায় যাচ্ছেন বিদেশি পর্যটকরা। এ বছরের ফেব্রুয়ারিতে একদল রুশ পর্যটক উত্তর কোরিয়ায় যাচ্ছেন বলে জানা গেছে।

এই সফরের মধ্য দিয়ে চার বছর পর দেশটিতে ভ্রমণের সুযোগ পাচ্ছেন বিদেশি পর্যটকরা। রাশিয়ার আঞ্চলিক কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগমাধ্যমে এই তথ্য জানিয়েছে। একটি ওয়েস্টার্ন ট্যুর গাইডের পক্ষ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

কোভিড মহামারি শুরু হলে সংক্রমণ ঠেকাতে ২০২০ সালে সীমান্ত বন্ধ করে দেয় উত্তর কোরিয়া। এরপর থেকে দেশটিতে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ ছিল। মহামারি ঠেকাতে সীমান্তে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করা দেশগুলোর একটি উত্তর কোরিয়া। মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খোলা হয়নি।

গত বছরের ডিসেম্বরে রাশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশের গভর্নর প্রিমোরস্কি ক্রাই উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং সফরে যান। দুই দেশের কর্মকর্তারা তখন এ বিষয়ে আলোচনা করেন বলে জানা গেছে। রাশিয়ার ওই প্রদেশটি উত্তর কোরিয়ার সীমান্তঘেঁষা।

চার দিন ভ্রমণের লক্ষ্যে রুশ পর্যটকরা ৯ ফেব্রুয়ারি উত্তর কোরিয়ার উদ্দেশে যাত্রা করবেন।

বেইজিংয়ের বেসরকারি পর্যটন সংস্থা কোরইয়ো ট্যুরসের ব্যবস্থাপনা পরিচালক সিমন কোকেরেল জানান, উত্তর কোরিয়া তার ব্যবসায়িক অংশীদার রাশিয়ার পর্যটকদের ভ্রমণের বিষয়টি নিশ্চিত করেছে। একটি বিশেষ পরিস্থিতিতে ভ্রমণের এই আয়োজনটি করা হয়েছে বলেও জানান তিনি। তার সংস্থা অবশ্য রুশ পর্যটকদের উত্তর কোরিয়া ভ্রমণ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট নয়।

সিমন বলেন, “এটি একটি ভালো দিক। কিন্তু এরপর থেকে বড় পরিসরে বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দেওয়া হবে কি-না, তা আমি বলতে পারছি না।”

কোভিড মহামারি শুরুর আগে ২০১৯ সালে শুধুমাত্র চীনা পর্যটকদের কাছ থেকে উত্তর কোরিয়া ১৭৫ মিলিয়ন ইউরো আয় করেছিল বলে জানা গেছে।

পর্যটন,করোনাভাইরাস,রাশিয়া,উত্তর কোরিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close