• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||

কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু

প্রকাশ:  ১৮ জানুয়ারি ২০২৪, ২৩:২৯
পূর্বপশ্চিম ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গে ঐতিহ্যবাহী কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেলে কলকাতার সল্টলেকের সেন্ট্রাল পার্কে মেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বইমেলা এবার ৪৭ বছরে পা দিয়েছে। অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘বই আমাদের দেশ–বিদেশের সঙ্গে মৈত্রীর বন্ধন সুদৃঢ় করে। নৈকট্য বাড়ায়। এই বইমেলার মাধ্যমে ব্রিটেনের সঙ্গে আমাদের সম্পর্ক আরও দৃঢ় হবে।’

উদ্বোধনের পর সবার জন্য খুলে দেওয়া হয় মেলা প্রাঙ্গণ। মেলায় বাংলাদেশের ৪৩টি প্রকাশনা সংস্থা যোগ দিয়েছে। আর বাংলাদেশ প্যাভিলিয়ন গড়া হয়েছে ইউনেস্কো স্বীকৃত ঢাকার রিকশার চিত্রকলা নিয়ে।

কলকাতার পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড বইমেলার আয়োজন করেছে। এবারের বইমেলার থিম কান্ট্রি যুক্তরাজ্য।

মেলায় সম্মানীয় বিশেষ অতিথি ছিলেন ভারতে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার আলেক্স এলিস, ভারতের ব্রিটিশ কাউন্সিলের মহাপরিচালক অ্যালিসন ব্যারেট, প্রখ্যাত সাহিত্যিক বাণী বসুসহ কলকাতার বিশিষ্টজনেরা।

এবারের বইমেলায় বাংলাদেশ দিবস পালিত হবে ২০ জানুয়ারি। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বাংলাদেশের সংস্কৃতি সচিব খলিল আহমদের। প্রধান আলোচক থাকবেন শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

এ ছাড়া আলোচনায় আরও অংশ নেবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা, সংস্কৃতজন রামেন্দু মজুমদার, অধ্যাপক চিন্ময় গুহ, কবি সুবোধ সরকার, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহসভাপতি মাজহারুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের প্রখ্যাত রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত পাঠক, ক্রেতা ও দর্শনার্থীদের জন্য মেলা খোলা থাকবে। মেলা শেষ হবে ৩১ জানুয়ারি। চলবে ১৪ দিন।

ভারত,কলকাতা,বইমেলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close