• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এবার চন্দ্র অভিযানে সফল জাপান

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০২৪, ১১:৫০
নিজস্ব প্রতিবেদক

ভারতের পর এবার চন্দ্র অভিযানে সফল হয়েছে জাপান। শুক্রবার (১৯ জানুয়ারি)মধ্যরাতে দেশটির চন্দ্রযান স্মার্ট ল্যান্ডার ফর ইনভেস্টিগেটিং মুন (স্লিম) চাঁদের শিওলি কার্টার নামের একটি এলাকায় অবতরণ করেছে। এর মধ্য দিয়ে বিশ্বের পঞ্চম দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করল এশিয়ার এই দেশটি।

এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে জাপানের মহাকাশ গবেষণা সংস্থা জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (জাক্সা)।

জাক্সার বিবৃতি বলা হয়েছে, “শুক্রবার জাপানের স্থানীয় সময় রাত ১২টা ২০ মিনিটে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছে স্লিম। তবে নভোযানটির সোলার প্যানেলগুলো কাজ করছে না। এই কারণে ব্যাটারি থেকে ‘ব্যাকআপ’ শক্তি নিয়ে এগোতে হচ্ছে স্লিমকে। ”চাঁদের এই অঞ্চলটি বর্তমানে সূর্যালোক পাচ্ছে।

চলতি মাসের শেষের দিকে অবশ্য এই অঞ্চলটি আড়ালে চলে যাবে।

শুক্রবার মধ্যরাতে এক সংবাদ সম্মেলনে জাক্সার গবেষণা বিভাগের প্রধান হিতোশি কুনিনাকা বলেন, “এক মাস আগে চাঁদের কক্ষপথে প্রবেশ করে স্লিম। সেই সময় সূর্যের অবস্থান যেখানে ছিল— এখন আর সেখানে নেই। ফলে গত বেশ কয়েক দিন ধরেই সৌরশক্তি গ্রহণ করতে পারছে না স্লিমের সোলার প্যানেলগুলো।

বর্তমানে স্লিমের ব্যাটারিতে যে পরিমাণ শক্তি সঞ্চিত রয়েছে, তাতে আর মাত্র কয়েক ঘণ্টা নভোযানটি সচল থাকবে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন কুনিনাকা।

‘শিওলি কার্টার এবং তার আশপাশের এলাকায় যখন পূর্ণমাত্রায় সূর্যালোক পড়া শুরু হবে, তখন স্লিমও ফের সচল হবে। ’

চন্দ্রপৃষ্ঠে অবতরণের কিছুক্ষণ পর স্লিম থেকে সিগন্যাল আসাও বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ডিপ স্পেস নেটওয়ার্ক। তবে শক্তির অভাবে সিগন্যাল পাঠানো বন্ধ হয়ে গেছে, না কি শক্তি সঞ্চয়ের জন্য নভোযানটি সিগন্যাল পাঠানো বন্ধ রেখেছে তা এখনও স্পষ্ট নয়।

তবে চাঁদে অবতরণ পুরোপুরি সফল হয়েছে নভোযানটির।

হিতোমি কুনিনাকা জানান, শিওলি কার্টারে এলাকায় ১০০ মিটারের (৩২৮ ফুট) মধ্যে স্লিমকে নামানোর পরিকল্পনা নেওয়া হয়েছিল এবং সেই অনুযায়ীই অবতরণ করেছে স্লিম।

গত বছর ৭ সেপ্টেম্বর স্লিম এর সফল উৎক্ষেপণ করেছিল জাপান।

প্রসঙ্গত, এর আগে যুক্তরাষ্ট্র, সোভিয়েত ইউনিয়ন (রাশিয়া), চীন ও ভারত চাঁদে সফলভাবে নভোযান পাঠায়।

সূত্র: রয়টার্স, আল জাজিরা, সিএনএন, বিবিসি, দ্য গার্ডিয়ান

জাপান,জাক্সা,চন্দ্র অভিযান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close