• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

গবেষণাকর্ম থেকে চৌর্যবৃত্তি, নরওয়ের শিক্ষামন্ত্রীর পদত্যাগ

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০২৪, ২১:০২
পূর্বপশ্চিম ডেস্ক

নরওয়ের গবেষণা ও উচ্চশিক্ষামন্ত্রী সান্দ্রা বোর্চ পদত্যাগ করেছেন। তিনি স্নাতকোত্তরের গবেষণামূলক প্রবন্ধে দুই শিক্ষার্থীর গবেষণাকর্ম থেকে চৌর্যবৃত্তি করেছেন। এর দায়ে তিনি নিজ পদ থেকে সরে দাঁড়ান। আজ শনিবার (২০ জানুয়ারি) এ তথ্য জানানো হয়। ১৯ জানুয়ারি পদত্যাগ করেন তিনি। সম্প্রতি বিভিন্ন বিতর্কের জেরে নরওয়ে সরকারের বেশ কয়েকজন সদস্য পদত্যাগ করেছেন।

রাজধানী অসলোতে এক সংবাদ সম্মেলন ডেকে সান্দ্রা পদত্যাগের ঘোষণা দেন। ৩৫ বছর বয়সী সান্দ্রা বোর্চ বলেন, ‘বড় ভুল করেছি। বিভিন্ন জনের লেখা গবেষণায় ব্যবহার করায় দুঃখ প্রকাশ করছি।’

এর আগে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) বিষয়টি প্রথম সবার নজরে আনেন এক শিক্ষার্থী। তিনি লেখেন, এক শিক্ষার্থীর গবেষণা থেকে সান্দ্রা বোর্চ হুবহু শব্দ নিয়ে নিজের গবেষণাকর্মে ব্যবহার করেছেন।

এরপর সান্দ্রার চৌর্যবৃত্তি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে নরওয়ের বিভিন্ন গণমাধ্যম। ২০১৪ সালে সান্দ্রার স্নাতকোত্তরের গবেষণা প্রবন্ধের সঙ্গে দুই শিক্ষার্থীর গবেষণার মিল থাকলেও তিনি রেফারেন্স হিসেবে তাঁদের নাম ব্যবহার করেননি।

গত সপ্তাহে অভিযোগকারী শিক্ষার্থীর করা মামলাটি সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন সান্দ্রা বোর্চ। তবে সেই সিদ্ধান্ত থেকে তিনি সরে এসে পদত্যাগের কথা জানালেন।

২০২১ থেকে ২০২৩ সালের মাঝামাঝি পর্যন্ত নরওয়ের কৃষিমন্ত্রী ছিলেন সান্দ্রা। সেন্টার পার্টির এই সদস্যকে গত বছরে উচ্চশিক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। তিনি স্নাতকোত্তর ডিগ্রির জন্য তেল শিল্পের নিরাপত্তা নিয়ে গবেষণা করেছিলেন।

শিক্ষামন্ত্রী,শিক্ষা,নরওয়ে,উচ্চশিক্ষা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close