• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইরানের সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির ওপর নিষেধাজ্ঞা

প্রকাশ:  ২৫ জানুয়ারি ২০২৪, ০১:০০
পূর্বপশ্চিম ডেস্ক

ইরানের সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ফলে তিনি দেশটির সর্বোচ্চ নেতা নির্বাচনী পরিষদ ‘অ্যাসেম্বলি অর এক্সপার্টে’ প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। বুধবার (২৪ জানুয়ারি) ইরানের নির্বাচনে প্রার্থী যাচাই-বাছাইয়ের কাজে নিয়োজিত কট্টরপন্থি সংস্থা গার্ডিয়ান কাউন্সিল এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

দেশটির আইনানুযায়ী সর্বোচ্চ নেতা নিয়োগ ও বরখাস্ত করার ক্ষমতা রয়েছে অ্যাসেম্বলি অব এক্সপার্টের। ১৯৮২ সালে প্রতিষ্ঠিত ৮৮ সদস্যের এ পরিষদ দেশটির সর্বোচ্চ শক্তিশালী কর্তৃপক্ষের তত্ত্বাবধান করে। যদিও নীতি-নির্ধারণের ক্ষেত্রে এ পরিষদের সরাসরি হস্তক্ষেপের সুযোগ সীমিত।

ইরানের বর্তমান সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। তিনি ৮৪ বছর বয়সী হওয়ার কারণে দেশটির অ্যাসেম্বলি অর এক্সপার্ট তার উত্তরসূরি নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। প্রতি আট বছর পর পর এ পরিষদের সদস্যরা ভোটের মাধ্যমে নির্বাচিত হন।

দেশটির দীর্ঘদিনের কূটনৈতিক বিচ্ছিন্নতা কমানোর প্রতিশ্রুতি দিয়ে ২০১৩ ও ২০১৯ সালের নির্বাচনে প্রেসিডেন্ট হয়েছিলেন হাসান রুহানি। তবে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্ব শক্তির সাথে দেশটির পারমাণবিক চুক্তির পর কট্টরপন্থি রাজনৈতিকরা হাসান রুহানির প্রতি ক্ষুব্ধ হন। তারা যুক্তরাষ্ট্রকে ‘বড় শয়তান’ উল্লেখ করে ইরানের সাথে দেশটির যে কোনো ধরনের চুক্তির বিরোধিতা করেন।

ইরানের সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির ওপর নিষেধাজ্ঞা

যুদ্ধের অবসান ছাড়াই চুক্তির চেষ্টা ইসরায়েলের

সাবেক এ প্রেসিডেন্টের একটি ঘনিষ্ঠ সূত্র রয়টার্সকে জানিয়েছে, তার বিরুদ্ধে এ সিদ্ধান্তের বিষয়ে কোনো কারণ জানানো হয়নি। পরিষদের সিদ্ধান্ত জানানোর পর তিন দিনের মধ্যে আপিলের সুযোগ রয়েছে। তবে এ নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছে সূত্রটি।

ইরান,হাসান রুহানি,নিষেধাজ্ঞা,নির্বাচন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close