• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইরানের স্থাপনায় হামলা চালাবে যুক্তরাষ্ট্র

প্রকাশ:  ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২২
পূর্বপশ্চিম ডেস্ক

সিরিয়া ও ইরাকে ইরানি স্থাপনায় টানা হামলা চালানোর পরিকল্পনার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সিবিএস নিউজকে এই তথ্য জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, সিরিয়া ও ইরাকে ইরানের স্থাপনা নিশানা করে টানা হামলা চালাবে যুক্তরাষ্ট্র। বেশ কয়েক দিন ধরে এই হামলা হবে। কবে থেকে এই হামলা শুরু হবে তা এখনো জানায়নি যুক্তরাষ্ট্র। তবে আবহাওয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করে হামলা শুরু করা হবে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

গত রোববার (২৮ জানুয়ারি) সিরিয়ার সীমান্তবর্তী জর্ডানে একটি মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত ও ৪১ জন সেনা আহত হয়েছেন। গত ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হলে এই প্রথম এ অঞ্চলে কোনো মার্কিন সেনা নিহত হয়েছে। এ হামলার পর পাল্টা জবাব দেওয়ার অঙ্গীকার করে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। এরপরই এই সিদ্ধান্তের কথা সামনে এলো।

এই হামলার জন্য ইরান-সমর্থিত একটি কট্টর জঙ্গিগোষ্ঠীকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। ইসলামিক প্রতিরোধ জোট নামে একটি গ্রুপ এই হামলার দায় স্বীকার করেছে। বেশ কয়েকটি জঙ্গিগোষ্ঠী মিলে ইরাকে এই জোট গঠিত। যুক্তরাষ্ট্রের অভিযোগ, এই জোটের যোদ্ধাদের ইরানের বিপ্লবী গার্ড কর্পসের সদস্যরা অর্থ ও প্রশিক্ষণ দেয়। তবে রোববারের এই হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে তেহরান।

গত ১৭ অক্টোবর থেকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ড্রোন হামলার কবলে পড়েছেন মার্কিন সেনারা। তবে এর আগে কেউ নিহত হননি। অবশ্য আগের হামলাগুলো ইরাক ও সিরিয়ায় হয়েছে।

জো বাইডেন,মার্কিন প্রেসিডেন্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close