• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অস্ট্রেলিয়ার লেখক ইয়াং জুনকে স্থগিত মৃত্যুদণ্ড দিল চীন

প্রকাশ:  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪১ | আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫৩
পূর্বপশ্চিম ডেস্ক

গুপ্তচরবৃত্তির দায়ে অস্ট্রেলিয়ার লেখক ইয়াং জুনকে চীনে স্থগিত মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। আজ সোমবার বেইজিংয়ের একটি আদালত এ আদেশ দিয়েছেন। অস্ট্রেলিয়ার সরকার একে ‘ভয়াবহ ব্যাপার’ বলে অভিহিত করেছে।

চীন বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার নাগরিক ইয়াং জুন গুপ্তচরবৃত্তির অভিযোগে ২০১৯ সাল থেকে চীনের কারাগারে রয়েছেন।

চীনের আইন অনুযায়ী, স্থগিত মৃত্যুদণ্ডের অর্থ হলো আগামী দুই বছর এটি কার্যকর হবে না। এ সময়ের মধ্যে বন্দী ভালো ব্যবহার করলে মৃত্যুদণ্ডের পরিবর্তে তাঁকে আজীবন কারাদণ্ড ভোগ করতে হবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, বেইজিংয়ের একটি আদালত ইয়াং জুনকে গুপ্তচরবৃত্তির জন্য দোষী সাব্যস্ত করেছেন। তাঁকে দুই বছরের স্থগিত মৃত্যুদণ্ড দিয়েছেন। এবং তাঁর সব ব্যক্তিগত সম্পত্তি বাজেয়াপ্ত করেছেন।

তবে অস্ট্রেলিয়া পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং জানিয়েছেন, এ রায়ের ব্যাপারে তাঁর সরকারের আপত্তির কথা জানাতে অস্ট্রেলিয়ায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূতকে তলব করা হবে।

পেনি ওং অভিযোগ করে বলেন, ২০২১ সালের মে মাসে ইয়াংয়ের বিরুদ্ধে চীনের জাতীয় নিরাপত্তার বিষয়ে অভিযোগে আনার পর থেকে রায় ঘোষণা বার বার পিছিয়ে দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়া ধারাবাহিকভাবে এ বিষয়ে ন্যায়বিচার এবং মানবিক আচরণের আহ্বান জানিয়েছে বলে জানান তিনি।

ইয়াংয়ের বিরুদ্ধে এ রায় ঘোষণার ফলে অস্ট্রেলিয়া ও চীনের মধ্যকার সম্পর্কের অবনতির আশঙ্কা করা হচ্ছে।

ইয়াং গুপ্তচরবৃত্তির অভিযোগ অস্বীকার করেছেন। ২০১৯ সালের জানুয়ারিতে চীন সফরের সময় তিনি গ্রেপ্তার হন।

ইয়াং জুন লেখালেখি করেন ইয়াং হেনজুন নামে। এর আগে তিনি অভিযোগ করেছিলেন, আটকের পর একটি গোপন স্থানে তাঁকে নির্যাতন করা হয়েছিল। তিনি আশঙ্কা করেছিলেন, তাঁর কাছ থেকে জোরপূর্বক স্বীকারোক্তি নেওয়া হতে পারে।

অস্ট্রেলিয়া,চীন,মৃত্যুদণ্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close