• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নওয়াজকে প্রধানমন্ত্রিত্ব ছাড়ছেন বিলাওয়াল

প্রকাশ:  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:৪৭
পূর্বপশ্চিম ডেস্ক

পাকিস্তানে নতুন সরকার গঠনে নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পিএমএল–এনকে সমর্থন দেবে বিলাওয়াল ভুট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। পিএমএল–এনের প্রধানমন্ত্রী প্রার্থীকেই সমর্থন দেবে তারা। তবে সরকারে যোগ দেবে না দলটি।

দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভা শেষে আজ মঙ্গলবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল এই ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, ‘পিপিপির কেন্দ্রীয় সরকার গঠনের ম্যান্ডেট নেই’ বলে তিনি প্রধানমন্ত্রী পদে তাঁর প্রার্থিতা প্রত্যাহার করছেন।

৩৫ বছর বয়সী বিলাওয়াল নির্বাচনে তাঁর দলের প্রচারণায় বিজয়ী হলে নিজে সরকারপ্রধানের (প্রধানমন্ত্রী) দায়িত্ব নেবেন বলে ঘোষণা দিয়েছিলেন। বিলাওয়াল বলেছেন, জাতীয় পরিষদে তাঁর দলের চেয়ে পাকিস্তান তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) ও পাকিস্তান মুসলিম লীগ–নওয়াজের (পিএমএল–এন) বেশি আসন রয়েছে। কিন্তু পিটিআই যেহেতু পিপিপির সঙ্গে কোনো আলোচনায় যুক্ত না হওয়ার ঘোষণা দিয়েছে তাই দেশে পিটিআই বা স্বতন্ত্র প্রার্থী নেতৃত্বাধীন সরকার গঠনের কোনো সুযোগ নেই।

কারাবন্দী ইমরান খান তাঁর দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে পিপিপি, পিএমএল–এন বা মুত্তাহিদা কওমি মুভমেন্ট–পাকিস্তান (এমকিউএম–পি) মিলিয়ে জোট সরকার গঠনের সম্ভাবনা নাকচ করেছেন।

এ বিষয়ে তরুণ রাজনীতিবিদ বিলাওয়াল বলেন, শুধু পিএমএল–এনই তাঁদেরকে জোট সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানিয়েছে। তিনি বলেন, যেহেতু পিপিপি কেন্দ্রে সরকার গঠনের মতো অবস্থায় নেই, সে কারণে তারা কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভায় অংশ নিতে আগ্রহী নয়। বিলাওয়াল বলেন, ‘পিপিডি (পাকিস্তান ডেমোক্রেটি মুভমেন্ট) ২–এর মতো একটি সরকারের অংশ হবে না পিপিপি।’

পুনরায় নির্বাচন নিয়ে আলোচনা প্রসঙ্গে বিলাওয়াল বলেন, ‘আমরা দেশে বিশৃঙ্খলা বা টানা সংকট দেখতে চাই না।’

পিএমএল–এন সরকারের অংশ হওয়ার পরিবর্তে পিপিপি পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের চেয়ারম্যান এবং জাতীয় পরিষদের স্পিকারের পদ চাইবেন বলে জানিয়েছেন বিলাওয়াল।

পাকিস্তান,নওয়াজ শরিফ,ইমরান খান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close