• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হচ্ছেন নওয়াজের মেয়ে মারিয়াম

প্রকাশ:  ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০৮
পূর্বপশ্চিম ডেস্ক

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মারিয়াম নওয়াজকে মনোনয়ন দিয়েছে তার দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে পিএমএল-এনের প্রেসিডেন্ট ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এ কথা জানান। বর্তমানে দলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা মারিয়াম দেশটির নওয়াজের বড় মেয়ে। নওয়াজের ভাই শাহবাজও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ছিলেন। নওয়াজ শরিফও একসময় প্রদেশটির মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় পরিষদের পাশাপাশি চারটি প্রাদেশিক পরিষদেও নির্বাচন অনুষ্ঠিত হয়। এরই একটি পাঞ্জাব।

বৃহস্পতিবার পাকিস্তানে জাতীয় পরিষদ ও প্রাদেশিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। জাতীয় পরিষদের ২৬৬টির মধ্যে ২৬৫ আসনে ভোট হয়েছে। সরকার গঠনের জন্য জাতীয় পরিষদে অন্তত ১৩৪ আসন দরকার। কিন্তু কোনো দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই জোট সরকার গঠন করছে দেশটি।

জাতীয় পরিষদে ইমরান খান-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯২ আসন জিতেছেন। নওয়াজ শরিফের পিএমএল-এন ৭৫ ও বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপি ৫৪ আসন পেয়েছে। বাকি আসন পেয়েছে অন্যান্য দল।

এছাড়া একই দিনে পাকিস্তানে জোট সরকার গঠনের ঘোষণা দিয়েছে নওয়াজ শরিফ নেতৃত্বাধীন পিএমএল-এন ও পাকিস্তান পিপলস পার্টিসহ (পিপিপি) কয়েকটি দল। আর এই নতুন সরকারের নেতৃত্বে থাকবেন শাহবাজ শরিফ।

দুই বছর আগে এই দলগুলোই ইমরান খান সরকারকে উৎখাত করে পিএমএল-এন প্রেসিডেন্ট শাহবাজ শরিফের নেতৃত্বে জোট সরকার গঠন করেছিল।

রাজনীতি,সরকার,পাকিস্তান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close