• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রাশিয়ায় কারাবন্দী বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যু

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১৮
পূর্বপশ্চিম ডেস্ক

রাশিয়ায় বিরোধী দলীয় নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনি মারা গেছেন। কারাগারে তাঁর মৃত্যু হয়েছে বলে রুশ কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছে।

রুশ সংবাদমাধ্যম স্পুতনিক জানিয়েছে, কারাগারে হাঁটাহাঁটির পর নাভালনি অসুস্থ বোধ করেন এবং জ্ঞান হারিয়ে ফেলেন। এরপর তাঁকে ফেরানোর সব চেষ্টা করা হলেও তাতে কোনো ফল আসেনি।

অ্যালেক্সি নাভালনিকে সাইবেরিয়ার একটি কারাগারে (ইয়ামালিয়ার ৩ নম্বর পেনাল কলোনি ) বন্দী রাখা হয়েছিল। সেখানেই তাঁর মৃত্যু হয়েছে। তাঁর মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে বলে স্থানীয় কারা কর্তৃপক্ষের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছেন, নাভালনির মৃত্যু কীভাবে হয়েছে তা খুঁজে বের করবেন চিকিৎসকেরা।

নাভালনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত। পুতিনের প্রতিদ্বন্দ্বীও মনে করা হত তাঁকে। ২০২১ সাল থেকে নাভালনি কারাবন্দী।

গত ডিসেম্বরের প্রথম দিকে নাভালনির হদিস পাওয়া যাচ্ছিল না। অভিযোগ ওঠে, রুশ কর্তৃপক্ষ গোপনে তাঁকে অজ্ঞাত জায়গায় সরিয়ে নিয়েছে। পরে জানা যায় তাঁকে সাইবেরিয়ার ওই কারাগারে রাখা হয়েছে।

রাশিয়ার পেনাল কলোনিগুলো বন্দীদের কঠিন জীবন ও বর্বরতার জন্য পরিচিত। বন্দীদের পৃথক সেলের বদলে ব্যারাকে রাখা হয় সেখানে। তাঁদের দিয়ে জোর করে দৈনন্দিন কাজ করানো হয়। কড়া নিরাপত্তার মধ্যে রাখা হলেও তাঁদের চলাফেরা করার সুযোগ বেশ সীমিত।

উগ্রপন্থায় উসকানি ও অর্থায়ন এবং একটি উগ্রপন্থী সংগঠন প্রতিষ্ঠার দায়ে নাভালনিকে গত বছর আগস্টে ১৯ বছরের কারাদণ্ড দেয় রাশিয়ার আদালত। এরই মধ্যে তিনি প্রতারণা ও অন্যান্য অভিযোগের দায়ে সাড়ে ১১ বছর কারাভোগ করেছেন। যদিও তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছিলেন নাভালনি।

রাশিয়া ইউক্রেন সংঘাত,ভ্লাদিমির পুতিন,রাশিয়া
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close