• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সব ফিলিস্তিনি গোষ্ঠীকে মস্কোয় আমন্ত্রণ জানালেন পুতিন

প্রকাশ:  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:২৬
পূর্বপশ্চিম ডেস্ক

ইসরায়েল-হামাস যুদ্ধ ও মধ্যপ্রাচ্যের অন্যান্য ইস্যু নিয়ে আলোচনার জন্য ফিলিস্তিনভিত্তিক সব গোষ্ঠীটিকে মস্কোয় আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) এক রুশ কর্মকর্তার বরাতে এই তথ্য জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ বলেন, আমরা ফিলিস্তিনি প্রতিনিধিদের সবাইকে আমন্ত্রণ জানিয়েছে। সিরিয়া, লেবানন ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে অবস্থানরত ফিলিস্তিনি গোষ্ঠীগুলোকে বলা হয়েছে। আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে মস্কোতে আন্তঃফিলিস্তিনি বৈঠক শুরু হবে।

বোগদানভ রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী পাশাপাশি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যপ্রাচ্যবিষয়ক বিশেষ দূত। তিনি বলেন, এসব সংগঠনের মধ্যে হামাস, প্যালেস্টাইন ইসলামিক জিহাদ, ফাতাহ ও বৃহত্তর প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) রয়েছে।

বহু বছর ধরে মধ্যপ্রাচ্যের প্রধান প্রধান দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হলে ইসরায়েল ও তার পশ্চিমা মিত্রদের কঠোর সমালোচনা করে আসছে মস্কো।

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে আসছেন পুতিনও। একই সঙ্গে গাজা উপত্যকায় ইসরায়েলি অভিযানের কঠোর সমালোচনা করছেন তিনি। এমনকি হামাস ও তাদের মিত্র ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখায় ইসরায়েলের সঙ্গে মস্কোর সম্পর্কে অবনতি পর্যন্ত হয়েছে।

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলার চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে। হামাসের হামলার জবাবে ওই দিনই গাজায় পাল্টা হামলা চালায় নেতানিয়াহু বাহিনী। তাদের হামলায় গাজায় অন্তত ২৮ হাজার ৭৭৫ জন নিহত হয়েছে। তাদের বেশিরভাগই নারী ও শিশু।

ভ্লাদিমির পুতিন,রাশিয়া,হামাস,ফাতাহ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close