• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মালদ্বীপে ভারতের অর্থায়নের প্রকল্পে অর্থছাড় বেড়েছে

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৫৪
পূর্বপশ্চিম ডেস্ক

মালদ্বীপের উন্নয়নে সহায়তা দেওয়ায় গতি বাড়িয়েছে ভারত। দেশটিতে নয়াদিল্লির অর্থায়নে হওয়া প্রকল্পের কাজে বেড়েছে গতি। যদিও নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর মালদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহারের নির্দেশ নিয়ে প্রতিবেশী দুই দেশের সম্পর্কে টানাপোড়েন চলছে এখন।

ভারতীয় কর্মকর্তা ও দেশটির সরকারি নথির তথ্য অনুযায়ী আগামী মার্চে শেষ হতে যাওয়া চলতি অর্থবছরে মালদ্বীপের বিভিন্ন প্রকল্পে ৭৭১ কোটি ভারতীয় রুপি ছাড় করেছে নয়াদিল্লি, যা মালদ্বীপের ৪০০ কোটি রুপির বাজেটের প্রায় দ্বিগুণ।

১ ফেব্রুয়ারি ভারতের লোকসভায় উত্থাপিত বাজেটে দেখা গেছে যে ২০২২-২৩ অর্থবছরে মালদ্বীপে বিভিন্ন প্রকল্পে ১৮৩ কোটি রুপি ছাড় করেছিল ভারত। তবে ২০২৩-২৪ অর্থবছরে এসে তা একধাক্কায় বেড়ে ৭৭১ কোটি রুপিতে ঠেকেছে।

বিষয়টি সম্পর্কে জানেন ভারতের এমন এক সরকারি কর্মকর্তা রয়টার্সকে বলেন, দুই দেশের সম্পর্কের টানাপোড়েন সত্ত্বেও উন্নয়ন সহযোগিতায় কোনো পরিবর্তন আসেনি বা বন্ধ হয়নি। মালের সঙ্গে সম্পৃক্ত থাকার বিষয়ে নয়াদিল্লির দুই স্তরের কৌশল রয়েছে বলেও জানান তিনি।

নাম প্রকাশ না করার শর্তে ভারতীয় ওই কর্মকর্তা আরও বলেন, প্রকল্পগুলোর কাজে গতি বাড়া এটাই প্রমাণ করছে যে চলতি অর্থবছরে মালদ্বীপের বিভিন্ন প্রকল্পে অর্থছাড়ের পরিমাণ বাড়িয়েছে ভারত।

বিষয়টি নিয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জুর কার্যালয়ে যোগাযোগ করা হয়েছিল। তবে প্রেসিডেন্টের কার্যালয় থেকে তাৎক্ষণিকভাবে সাড়া পাওয়া যায়নি।

ভারত,কূটনৈতিক সম্পর্ক,উন্নয়ন প্রকল্প,মালদ্বীপ,ভারত মহাসাগর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close