• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

তিন সেনা কর্মকর্তার মৃত্যুদণ্ডাদেশ দিল মিয়ানমার জান্তা

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ২১:০০
পূর্বপশ্চিম ডেস্ক

কয়েক শ সেনা নিয়ে বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণকারী তিন ব্রিগেডিয়ার জেনারেলের মৃত্যুদণ্ড ঘোষণা করেছে মিয়ানমারের জান্তা। আজ সোমবার দেশটির সামরিক সূত্র এ তথ্য জানিয়েছে। গত মাসে চীন সীমান্তের কাছে মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠীর কাছে আত্মসমর্পণ করে একটি কৌশলগত শহর ছেড়ে দেন ওই তিন জেনারেল।

নাম প্রকাশ না করে বার্তা সংস্থা এএফপিকে একটি সামরিক সূত্র বলেছে, লুক্কাই শহরের কমান্ডারসহ তিনজন ব্রিগেডিয়ার জেনারেলকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। আরেকটি সামরিক সূত্রও তাঁদের সাজা ঘোষণার বিষয়টি নিশ্চিত করেছে।

মিয়ানমারের শান প্রদেশের উত্তরে লুক্কাই শহরটির অবস্থান। সেখানে কয়েক মাসের রক্তক্ষয়ী সংঘর্ষের পর গত জানুয়ারিতে থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্সের কাছে তিন ব্রিগেডিয়ার জেনারেল আত্মসমর্পণ করেন। গত কয়েক দশকের মধ্যে জান্তার জন্য একে সবচেয়ে বড় ক্ষতি হিসেবে দেখা হয়। দেশটিতে ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের পর ক্ষমতা দখলে রেখেছে জান্তা। কিন্তু লুক্কাই শহরে পরাজয়ের পর জান্তাকে ব্যাপক চাপের মুখে পড়তে হয়েছে।

বিদ্রোহী গোষ্ঠীর কাছে আত্মসমর্পণের পর জান্তা সেনাদের ছেড়ে দেওয়া হয়। তারা ওই শহর ছেড়ে যান। এরপর থেকে তাঁরা মিয়ানমারের সামরিক বাহিনীর হেফাজতে ছিলেন। তবে কবে তাঁদের বিচার করা হয়েছে সে বিষয়ে কিছুই জানানো হয়নি। গত মাসে ব্রিগেডিয়ার জেনারেলদের সামরিক হেফাজতে নেওয়ার বিষয়টি নিশ্চিত করে সেনা সূত্র।

মিয়ানমারের সামরিক আইন অনুযায়ী, যথাযথ অনুমতি ছাড়া দায়িত্বরত সেনা কর্মকর্তারা তাঁদের দায়িত্ব ছেড়ে দিলে মৃত্যুদণ্ড হতে পারে। এ বিষয়ে জান্তার কোনো মুখপাত্র কোনো মন্তব্য করেননি।

মিয়ানমারে সংঘাত,মিয়ানমার,মৃত্যুদণ্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close