• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নাভালনির মৃত্যু: ৬ কারা কর্মকর্তার ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

প্রকাশ:  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:২৮ | আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ২০:১৮
পূর্বপশ্চিম ডেস্ক

রাশিয়ায় কারাবান্দী অবস্থায় বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যুর ঘটনায় দেশটির ছয় ঊর্ধ্বতন কারা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। একই সঙ্গে তাদের সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

নিষেধাজ্ঞা পাওয়া কর্মকর্তারা আর্কটিক পেনাল কলোনির দায়িত্বে ছিলেন; তারা যুক্তরাজ্যে প্রবেশও করতে পারবেন না। বিশ্বের সবচেয়ে কঠোর কারাগার হিসেবে পরিচিত আর্কটিক পেনাল কলোনিগুলো। এই কলোনিগুলোর একটিতে বন্দি থাকা অবস্থায় গত শুক্রবার নাভালনির মৃত্যু হয়।

কারা কর্তৃপক্ষ জানিয়েছে, কারাগারে হাঁটাহাঁটি করার সময় হঠাৎ অচেতন হয়ে পড়ে যান নাভালনি, এরপর আর জ্ঞান ফেরেনি তার।

পশ্চিমা নেতারা বলছেন, নাভালনির মৃত্যুর জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ রুশ কর্তৃপক্ষ দায়ী। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লর্ড ক্যামেরন বলেছেন, যারা নাভালনির প্রতি নৃশংস আচরণে জড়িত, তাদের ক্ষমা নেই। আমরা তাদের জবাবদিহিতার আওতায় আনব।

৪৭ বছর বয়সী নাভালনি গত এক দশকে রাশিয়ায় বিরোধী নেতা হিসেবে বিশ্বব্যাপী পরিচিত মুখ হয়ে উঠেছিলেন। ২০২১ সাল থেকে কারাগারে বন্দী ছিলেন নাভালনি। গত বছরের শেষ দিকে তাকে উত্তর সাইবেরিয়ার ইয়ামালো-নেনেটস অঞ্চলের পেনাল কলোনিতে নেওয়া হয়।

এখনও নাভালনির মরদেহ হস্তান্তর করা হয়নি। ব্রিটিশ সরকার নাভালনির মরদেহ দ্রুত তার পরিবারের কাছে হস্তান্তর এবং স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছে।

যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা পাওয়া কর্মকর্তারা হলেন ওই কারাগারের প্রধান কর্নেল ভাদিম কনস্টান্টিনোভিচ কালিনিন, উপ-প্রধান লেফটেন্যান্ট কর্নেল সের্গেই নিকোলাভিচ, উপ-প্রধান লেফটেন্যান্ট কর্নেল ভ্যাসিলি আলেকজান্দ্রোভিচ ভিড্রিন, উপ-প্রধান লেফটেন্যান্ট কর্নেল ভ্লাদিমির ইভানোভিচ পিলিপচিক, উপ-প্রধান লেফটেন্যান্ট কর্নেল আলেকজান্ডার ভ্লাদিমিরোভিচ গোলিয়াকভ, উপ-প্রধান আলেকজান্ডার ভ্যালেরিভিচ ওব্রেজটসভ।

নিষেধাজ্ঞার ঘোষণা দিতে গিয়ে লর্ড ক্যামেরন বলেন, এটি স্পষ্ট যে, রুশ কর্তৃপক্ষ নাভালনিকে হুমকি হিসেবে দেখেছে। তারা বারবার তাকে স্তব্ধ করে দিতে চেয়েছে।

তিনি বলেন, “রুশ শাসনব্যবস্থার নিপীড়নমূলক দিকটি নিয়ে কারো সন্দেহ নেই। আমরা ওই কারাগারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছি, যেখানে নাভালনি শেষ সময়গুলো কাটিয়েছেন।”

যুক্তরাজ্য,রাশিয়া,ভ্লাদিমির পুতিন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close