• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন সাবমেরিন খুঁজে পেল ভারত

প্রকাশ:  ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৩
পূর্বপশ্চিম ডেস্ক

১৯৭১ সালের মহান যুক্তিযুদ্ধকালীন সময়ের একটি ডুবন্ত সাবমেরিন খুঁজে পেয়েছে ভারত। পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যকার এ যুদ্ধে ভারতের পূর্বাঞ্চলে সাবমেরিনটি ডুবে গিয়েছিল। শনিবার (২৪ ফেব্রুয়ারি) স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে রাশিয়ান সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনের বলা হয়েছে, খোঁজ পাওয়া ওই সাবমেরিনটির নাম পিএনএস গাজি। ভারতীয় নৌবাহিনীর উদ্ধারকারী যান (ডিএনআরভি) দেশটির পশ্চিম উপকূলের দুই কিলোমিটার দূরে ১০০ মিটার গভীরে খুঁজে পেয়েছে। মুক্তিযুদ্ধে এ সাবমেরিনের ডুবে যাওয়াকে উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে উল্লেখ করা হয়।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নৌবাহিনী এটি উদ্ধার না করার সিদ্ধান্ত নিয়েছে। ১৯৭১ সালের ৪ ডিসেম্বর ভারতীয়দের হামলায় জাহাজটি তাদের পূর্বাঞ্চলের উপকূলীয় এলাকায় ডুবে যায়। এর দীর্ঘ ৫০ বছর পর সাবমেরিনটি পাওয়ার দাবি করল দেশটি। বাংলাদেশের মুক্তিযুদ্ধে সোভিয়েত ইউনিয়ন ও ভারত শান্তি এবং সম্প্রীতির মূলনীতিতে বাংলাদেশের পক্ষ নিয়েছিল। অন্যদিকে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য পাকিস্তানের মিত্র শক্তি হিসেবে অবস্থান নিয়েছিল।

পিএনএস গাজি নামের এ সাবমেরিনটি ১৯৭১ সালের ১৪ নভেম্বর করাচি বন্দর থেকে ছেড়ে আসে। এরপর এটি চার হাজার ৮০০ কিলো পথ পাড়ি দিয়ে ভারতের অন্ধ্রপ্রদেশের একটি বন্দরনগরীর কাছাকাছি ভাইজাগ উপকূলে পৌঁছায়।

১৯৪৪ সালে এ সারমেরিনটিকে প্রথম যুক্তেরাষ্ট্রের নৌবাহিনীর জন্য তৈরি করা হয়। শুরুতে এটিকে ইউএসএস দিয়াবলো নামে নামকরণ করা হয়। এরপর ১৯৬৩ সালে ঋণের আওতায় যুক্তরাষ্ট্র থেকে এটি সংগ্রহ করে পাকিস্তান। এরপরিএটিকে পিএনএস গাজি নামে নামকরণ করা হয়।

ভারতের পূর্বাঞ্চলে সমুদ্রসীমায় মাইন পোঁতার জন্য এ সাবমেরিনটিকে পাঠানো হয়েছিল বলে ধারণা করা হয়। এ ছাড়া ভারতের প্রথম বিমানবাহিনী রণতরী আইএনএস ভিক্রান্তকে ধ্বংস করার লক্ষ্য নিয়েছিল এটি। তবে কোনো লক্ষ্য অর্জনের আগেই এটিকে আইএনএস রাজপূত ডুবিয়ে দেয়।

প্রতিবেদনে আর‌ও বলা হয়েছে, পাকিস্তানের এ সাবমেরিনকে ডুবিয়ে দেওয়ায় ভারত তাদের রণতরীর ক্রুদের পুরস্কৃত করে। অন্যদিকে পাকিস্তানের দাবি এটি দুর্ঘটনাবশত বিস্ফোরণের কারণে ডুবে গেছে।

পিএনএস গাজি,পাকিস্তানের সাবমেরিন,ভারত,খোঁজ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close