• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নাভালনিকে শুক্রবার সমাহিত করা হবে

প্রকাশ:  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০৭
পূর্বপশ্চিম ডেস্ক

রাশিয়ার কারাগারে নিহত বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে আগামী শুক্রবার সমাহিত করা হবে। মস্কোর বোরিসোভস্কো সমাধিস্থলে তাঁকে সমাহিত করা হবে বলে জানিয়েছেন তাঁর দল রাশিয়া অব দ্য ফিউচারের মুখপাত্র কিরা ইয়ারমিশ।

মস্কোর একটি গির্জায় শুক্রবার সকালে একটি বিদায় অনুষ্ঠান হবে, তারপর বেলা দুইটায় শেষকৃত্য অনুষ্ঠান এবং বিকেল চারটায় তাঁকে সমাহিত করা হবে।

আজ বুধবার নাভালনির স্ত্রী ইউলিয়া এক ভাষণে বলেন, শেষকৃত্যটি শান্তিপূর্ণভাবে হতে দেওয়া হবে কি না, তা নিয়ে তাঁর শঙ্কা রয়েছে। যাঁরা নাভালনিকে বিদায় জানাতে আসবেন, তাঁদের পুলিশ গ্রেপ্তার করে কি না, তা নিয়েও শঙ্কা আছে তাঁর মনে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক ছিলেন অ্যালেক্সি নাভালনি। এ জন্য বিশ্বে সমাদৃত হলেও নিজ দেশে নাভালনিকে বেশ ভুগতে হয়েছে। ৪৭ বছর বয়সী পুতিনবিরোধী এই নেতা ১৬ ফেব্রুয়ারি রাশিয়ার আর্কটিক অঞ্চলের একটি কারাগারে মারা যান। মৃত্যুর পর বেশ কিছুদিন তাঁর মরদেহ রেখে দেয় রুশ কর্তৃপক্ষ। এ নিয়ে ব্যাপক সমালোচনা হয়। অবশেষে গত শনিবার মা লিউডমিলা নাভালনায়ার কাছে তাঁর মরদেহ হস্তান্তর করে রুশ কর্তৃপক্ষ। নাভালনির মৃত্যুর কারণ নিয়ে খুব কমই তথ্য পাওয়া যায়।

গতকাল মঙ্গলবার কিরা ইয়ারমিশ বলেছিলেন, নাভালনিকে শেষ শ্রদ্ধা জানানোর আয়োজনের জন্য কোনো জায়গা পাওয়া যাচ্ছে না। শেষকৃত্য আয়োজনকারী (ফিউনারেল হোম) কোনো কোনো প্রতিষ্ঠান বলেছে, সেদিন তাদের কোনো জায়গা ফাঁকা নেই। আবার কেউ কেউ যখন দেখেছে এটি নাভালনির শেষকৃত্য, তখন তারা ফিরিয়ে দিয়েছে।

এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক পোস্টে কিরা ইয়ারমিশ লিখেছেন, ‘গতকাল থেকে আমরা একটি জায়গা খুঁজে বেড়াচ্ছি, যেখানে নাভালনিকে শেষ শ্রদ্ধা জানানো যায়। এ জন্য আমরা মোটামুটি সব সরকারি-বেসরকারি ফিউনারেল এজেন্সি (শেষকৃত্য সংস্থা), বাণিজ্যিক স্থাপনা ও ফিউনারেল হলগুলোতে যোগাযোগ করেছিলাম।’

ইয়ারমিশ সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টে লিখেছিলেন, ‘একটি জায়গা থেকে আমাদের বলা হয়েছে, আমাদের সহায়তা করতে ফিউনারেল এজেন্সিগুলোকে নিষেধ করা হয়েছে।’

এদিকে নাভালনির অ্যান্টিকরাপশন ফাউন্ডেশনের পরিচালক ইভান ঝধানভ এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘নাভালনির দল ২৯ ফেব্রুয়ারি শেষকৃত্য করতে চাইছিল। কিন্তু খুব দ্রুতই বিষয়টি পরিষ্কার হয়ে যায় যে চারপাশে একটি মানুষও নেই যে সেদিন কবর খুঁড়বে।’ তিনি বলেছেন, এর কারণ হলো, পুতিন সেদিন ভাষণ দেবেন।

ঝধানভ লেখেন, ক্রেমলিন বুঝতে পেরেছিল, নাভালনির শেষকৃত্য সেদিন হলে কেউ পুতিনের ভাষণে মনোযোগ দেবে না।

ভ্লাদিমির পুতিন,রাশিয়া,অ্যালেক্সি নাভালনি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close