• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সুপার টুয়েসডেতে বড় সাফল্য ট্রাম্পের, শুধু ভারমন্টে জিতলেন হ্যালি

প্রকাশ:  ০৬ মার্চ ২০২৪, ১৭:০০ | আপডেট : ০৬ মার্চ ২০২৪, ১৭:৩৭
পূর্বপশ্চিম ডেস্ক

যুক্তরাষ্ট্রে ‘সুপার টুয়েসডেতে’ ১৫টি অঙ্গরাজ্যে রিপাবলিকান প্রার্থী বাছাইয়ের প্রাথমিক পর্বে বড় ধরনের সাফল্য পেয়েছেন ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যমগুলোর হিসাব অনুসারে, ট্রাম্প ইতিমধ্যে ১৫টির মধ্যে ১৩টিতে জয় নিশ্চিত করেছেন। কেবল ভারমন্ট অঙ্গরাজ্যে প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালির কাছে হেরে গেছেন তিনি।

২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট নেতা জো বাইডেনের কাছে হেরে ক্ষমতা ছাড়েন ট্রাম্প। ২০২৪ সালের নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে রিপাবলিকান দলের হয়ে মনোনয়ন পাওয়ার দৌড়ে আছেন তিনি। তবে গতকাল মঙ্গলবার সুপার টুয়েসডেতে বড় সাফল্য পাওয়ার মধ্য দিয়ে তিনি রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে গেছেন।

মার্কিন সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুসারে, ট্রাম্প এখন পর্যন্ত যে ১৩টি অঙ্গরাজ্যে জয়ী হয়েছেন, সেগুলো হলো—আলাবামা, আলাস্কা, আরকানসাস, কলোরাডো, ক্যালিফোর্নিয়া, মেইন, ম্যাসাচুসেটস, মিনেসোটা, নর্থ ক্যারোলাইনা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস ও ভার্জিনিয়া। ইউটা অঙ্গরাজ্যের ফলাফল এখনো জানা যায়নি।

রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার দৌড়ে ট্রাম্পের অন্যতম প্রতিদ্বন্দ্বী এবং জাতিসংঘে সাবেক মার্কিন দূত নিকি হ্যালি উত্তর–পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য ভারমন্টে সামান্য ব্যবধানে জয়ী হয়েছেন।

জয়ের খবরে ট্রাম্প তাঁর নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে দেওয়া পোস্টে সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্রেটিক ও রিপাবলিকান দলের প্রাথমিক বাছাই ভোটের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হিসেবে পরিচিত ‘সুপার টুয়েসডে’। গতকাল এই ‘সুপার টুয়েসডে’-তে যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির বাছাইপর্বের ভোট হয়। আর ১৪টি অঙ্গরাজ্য ও আমেরিকান সামোয়া অঞ্চলে অনুষ্ঠিত হয় ডেমোক্র্যাটদলীয় বাছাইপর্বের ভোট।

মার্কিন সংবাদমাধ্যমগুলোর হিসাব অনুসারে, ১৪টি অঙ্গরাজ্যের সব কটিতে জিতেছেন বাইডেন। তবে মার্কিন টেরিটরি সামোয়ায় স্বল্প পরিচিত প্রতিদ্বন্দ্বী জ্যাসন পামারের কাছে হেরে গেছেন তিনি।

বিভিন্ন জনমত জরিপের ফলাফল গড় করে মার্কিন সংবাদমাধ্যম রিয়েলক্লিয়ারপলিটিকস বলছে, নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে বাইডেনের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে আছেন ট্রাম্প।

নির্বাচন,যুক্তরাষ্ট্র,যুক্তরাষ্ট্র নির্বাচন,ডোনাল্ড ট্রাম্প
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close