• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

ভারতের অরুণাচল নিজেদের দাবি করে ৩০ জায়গার নাম বদলে দিল চীন

প্রকাশ:  ০৪ এপ্রিল ২০২৪, ০০:৩২
পূর্বপশ্চিম ডেস্ক

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় হিমালয় ঘেঁষা প্রদেশ অরুণাচলকে নিজেদের রাজ্য হিসেবে দাবি করে চীন। সেই দাবিকে আবারও সামনে নিয়ে এসেছে বেইজিং। অরুণাচলের ৩০টি স্থানের নাম বদলে চীনা নাম রেখেছে দেশটি। তবে চীনের দাবি প্রত্যাখ্যান করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে।

এর আগেও চীন অরুণাচলের বিভিন্ন স্থানের নাম পরিবর্তন করে চীনা নাম দিয়েছে। এবার নাম পরিবর্তনের চতুর্থ তালিকা প্রকাশ করেছে বেইজিং জনকল্যাণ অধিদপ্তর। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে দিল্লি। ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, নাম বদলালেই সেটা চীনের হয়ে যাবে না।

হংকংভিত্তিক একটি সংবাদমাধ্যম জানিয়েছে, জাংনানের (অরুণাচলকে এই নামে ডাকে চীন) ৩০টি স্থানের ভৌগোলিক নাম পরিবর্তন করেছে বেইজিং। এর মধ্যে ১১টি স্থান বসতি এলাকা। ১২টি পার্বত্য অঞ্চল, চারটি নদী, একটি হ্রদ, একটি পার্বত্য পথ ও একখণ্ড ভূমি। এই অঞ্চলের নতুন মানচিত্রও প্রকাশ করেছে চীন পররাষ্ট্র মন্ত্রণালয়।

২০১৭ সালে প্রথমবার অরুণাচলের কয়েকটি জায়গার নতুন নাম দিয়েছিল চীন। এরপর ২০২১, ২০২৩ এবং সর্বশেষ ২০২৪ সালে নাম পরিবর্তনের নতুন তালিকা প্রকাশ করে বেইজিং।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, ‘আমি যদি আজ আপনার বাড়ির নাম বদলে দিই, সেটা কি আমার হয়ে যাবে? অরুণাচল প্রদেশ চিরকাল ভারতের ছিল, আছে ও ভবিষ্যতেও থাকবে। নাম বদলে কোনো লাভ হবে না। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারতের সেনাবাহিনী রয়েছে বলেও জানান তিনি।

নির্বাচনের আগে অরুণাচল নিয়ে যে সমস্যা তৈরি হয়েছে, আলোচনার মাধ্যমে তা মেটানো সম্ভব বলে সোমবার বিশ্বভারতীতে দাবি করেছেন দিল্লিতে নিযুক্ত চীনা দূতাবাসের কর্মকর্তা মা চিয়া। বিশ্বভারতীতে চলা রবীন্দ্রনাথের চীন যাত্রার ১০০ বছর শীর্ষক দুই দিনব্যাপী আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

মা চিয়া বলেন, অরুণাচল ঘিরে ভারত ও চীনের মধ্যে সমস্যা রয়েছে অস্বীকার করা যাবে না। এই সমস্যা সমাধানের জন্য আমরা চেষ্টা করছি। দুই দেশের মধ্যেই কূটনৈতিক ও সামরিক ক্ষেত্রে আলোচনা হচ্ছে। হয়তো এই সমস্যা মেটানো কঠিন, তবুও আমরা আশাবাদী। আলোচনার মাধ্যমে এই সমস্যা মিটতে পারে বলে মন্তব্য করেন তিনি।

অরুণাচল,ভারত,চীন,বেইজিং,দিল্লি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close