• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মসজিদে নববীতে নামাজ আদায় করলেন ২ কোটির বেশি মুসল্লি

প্রকাশ:  ০৭ এপ্রিল ২০২৪, ০১:১০
পূর্বপশ্চিম ডেস্ক

মসজিদে নববীতে রেকর্ড মুসল্লিদের সমাগম হয়েছে। পবিত্র রমজানের প্রথম ২০ দিনে মদিনার এ মসজিদে ২ কোটির বেশি মুসল্লি নামাজ আদায় করেছেন। শনিবার (৬ এপ্রিল) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, রমজানের প্রথম ২০ দিনে মসজিদে নববীতে ২০ মিলিয়নের বেশি মুসল্লির ভিড় হয়েছে। এসব মুসল্লি মসজিদটিতে নামাজ আদায় করেছেন এবং ইবাদতও পালন করেছেন।

মসজিদে নববীর রক্ষণাবেক্ষণসংক্রান্ত কর্তৃপক্ষ জানিয়েছে, মুসল্লিদের ইবাদতের জন্য স্বস্তিদায়ক সেবা নিশ্চিত করতে সমন্বিত নেটওয়ার্কের মাধ্যমে সেবা দেওয়া হয়েছে। আগামী মঙ্গলবার শেষ রমজানের আগে মুসল্লিদের উপস্থিতি ক্রমেই বেড়ে চলেছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, মুসল্লিদের সংখ্যা ১ কোটি ৯৮ লাখ ৯৯ হাজার ৯৯১ জনে পৌঁছেছে।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, এ সময় মসজিদের নববীতে অবস্থিত রাসুল (সা.) এর রওজা জিয়ারত করেছেন ৬ লাখ ৫৫ হাজার ২২৭ জন মুসল্লি। তাদের মধ্যে ২ লাখ ৯৬ হাজার ৫৯৫ জন নারী রয়েছেন।

এদিকে আলজাজিরা জানিয়েছে, ইসরায়েলের কঠোর নিষেধাজ্ঞা উপেক্ষা করে শুক্রবার ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান মসজিদুল আকসায় ১ লাখ ২০ হাজার মুসল্লি পবিত্র জুমার নামাজ আদায় করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, আগের দিন রাত থেকেই মসজিদে প্রবেশের মুখে চেকপয়েন্ট বসায় ইসরায়েল বাহিনী। মুসল্লিদের প্রবেশ ঠেকাতে সেখানে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হয়। এ সময় জোর করে মসজিদে প্রবেশের সময় ১১ জন ফিলিস্তিনিকে গ্রেপ্তারও করে ইসরায়েলি বাহিনী।

একপর্যায়ে কিছুটা সংঘাতময় পরিস্থিতিও তৈরি হয়। মসজিদুল আকসার বাইরে ফিলিস্তিনিরা জড়ো হলে তাদের ছত্রভঙ্গ করার জন্য টিয়ার শেল নিক্ষেপ করে ইসরায়েলি বাহিনী। এ সময় ফিলিস্তিনিরা গাজায় নির্বিচারে হামলার প্রতিবাদ জানিয়ে নানা স্লোগান দেন।

তবে সব বাধা উপেক্ষা করে ঠিকই জুমার নামাজ আদায় করেছেন ফিলিস্তিনিরিা। শুধু জুমার নামাজই নয়, তারাবিহতেও ছিল মুসল্লিদের ঢল।

মসজিদে নববী,মুসল্লি,ভীড়,মদিনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close