• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||

দক্ষিণ গাজা থেকে সেনা প্রত্যাহার ইসরায়েলের

প্রকাশ:  ০৭ এপ্রিল ২০২৪, ২৩:০৯
পূর্বপশ্চিম ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাঞ্চল থেকে সেনা প্রত্যাহার করেছে ইসরায়েল। ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের ছয় মাস অতিবাহিত হওয়ার পর এ সিদ্ধান্তের কথা জানাল তেল আবিব।

চলতি বছরের শুরু থেকে গাজায় সেনা সংখ্যা কমিয়ে আনছে ইসরায়েল। মূলত রিজার্ভ সেনাদের ওপর চাপ হ্রাস এবং গাজায় মানবিক পরিস্থিতি উন্নত করতে প্রধান মিত্র যুক্তরাষ্ট্র কর্তৃক চাপের মুখে এ সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। ফলে এখন দক্ষিণ গাজায় মাত্র একটি ইসরায়েলি ব্রিগেড অবস্থান করছে।

রোববার (৭ এপ্রিল) এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, আজ রোববার ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) ৯৮তম কমান্ডো ডিভিশন খান ইউনিসে তার মিশন শেষ করেছে। পরে অভিযানের জন্য প্রস্তুতি গ্রহণ করতে এ ডিভিশনটি গাজা উপত্যকা ছেড়েছে।

তবে সেনা প্রত্যাহারের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো কারণের কথা জানায়নি ইসরায়েল। এ ছাড়া এই সেনা প্রত্যাহারের ফলে দক্ষিণ গাজার রাফা শহরের আসন্ন ইসরায়েলি হামলা বিলম্বিত হবে কি না সেটাও স্পষ্ট না। বহু দিন ধরে হামাসকে নির্মূল করার নামে সেখানে হামলার কথা বলে আসছেন ইসরায়েলি নেতারা।

এদিকে অধিকৃত পূর্ব জেরুজালেম থেকে আলজাজিরার সাংবাদিক ইমরান খান বলেছেন, সেনা প্রত্যাহারের এই দাবি ইসরায়েলের নতুন কৌশল হতে পারে। আমাদের বলা হয়েছে, এই নতুন কৌশল কার্যকর করার জন্য তাদের এত সেনার প্রয়োজন নেই।

তিনি বলেন, আপনি যদি ইসরায়েলি সামরিক বিশ্লেষকদের কথা শোনেন, তাহলে আপনি এসব বিষয়ে ভিন্ন জিনিস দেখতে পাবেন। আমরা যা শুনছি তা হলো রাফায় স্থল অভিযানের প্রস্তুতি গ্রহণের জন্য এটি ইসরায়েলের পুনরায় সেনা মোতায়েন কার্যক্রম হতে পারে।

গাজা উপত্যকা,ফিলিস্তিন,সেনা প্রত্যাহার,ইসরায়েল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close