• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মণিপুরে সহিংসতায় পণ্ড ১১ কেন্দ্রে আবার ভোট

প্রকাশ:  ২২ এপ্রিল ২০২৪, ২২:২৮
পূর্বপশ্চিম ডেস্ক

ভারতের লোকসভা নির্বাচনে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মনিপুরে ১১টি কেন্দ্রে আবার ভোট গ্রহণের নির্দেশ দিয়েছে দেশটির নির্বাচন কর্তৃপক্ষ। সোমবার ওই কেন্দ্রগুলোতে পুনরায় ভোট গ্রহণ করা হয়। সহিংসতার অভিযোগে কেন্দ্রগুলোতে ভোট বাতিল করা হয়েছিল।

শনিবার এক বিবৃতিতে মণিপুরের প্রধান নির্বাচনী কর্মকর্তা বলেছেন, নির্বাচন কর্তৃপক্ষ ১১টি স্থানে ভোট বাতিলের ঘোষণা দিয়ে নতুন ভোটের নির্দেশ দিয়েছে।

ভারতে শুক্রবার শুরু হয়েছে লোকসভা নির্বাচন। কয়েকটি ধাপে আগামী ১ জুন পর্যন্ত চলছে ভোট গ্রহণ। দেশটিতে রয়েছে প্রায় ১০০ কোটি ভোটার। নির্বাচনের মধ্য দিয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকতে যাচ্ছে বলে ধারণা বিশ্লেষকদের।

প্রধান বিরোধী দল কংগ্রেস মণিপুরের ৪৭টি ভোটকেন্দ্রে পুনরায় নির্বাচনের দাবি জানিয়েছে। বুথ দখল ও নির্বাচনে কারচুপির অভিযোগ এনেছে তারা।

শুক্রবার মণিপুরে বেশ কয়েকটি সহিংসতার বিক্ষিপ্ত ঘটনা ঘটে। সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষ ও ভোটকেন্দ্র দখলের চেষ্টা করা হয়েছে। সহিংসতার ঝুঁকি সত্ত্বেও প্রচুর পরিমাণে ভোটার উপস্থিত হয়েছিল ভোটকেন্দ্রগুলোতে।

২০২৩ সালে জাতিগত সংঘাতে রাজ্যটিতে সংঘর্ষে অন্তত ২২০ জনের মৃত্যু হয়েছিল। ওই বছরের মে মাস থেকে সংখ্যাগরিষ্ঠ মেইতি ও কুকি-জো সম্প্রদায়ের মধ্যে লড়াইয়ের কারণে উত্তাল মণিপুর। মেইতিদের নিয়ন্ত্রিত উপত্যকা এবং কুকি অধ্যুষিত পাহাড়ের মধ্যে বিভক্ত এই রাজ্য। ফেডারেল আধাসামরিক বাহিনীর নিয়ন্ত্রণে থাকা একটি নো ম্যানস ল্যান্ড দিয়ে বিভক্ত মেইতি ও কুকিদের অঞ্চল।

ভারত,নির্বাচন,ভোট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close