• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভারতীয় মশলায় ক্যানসারের উপাদান, হংকং-সিঙ্গাপুরে বিক্রি নিষিদ্ধ

প্রকাশ:  ২৩ এপ্রিল ২০২৪, ২১:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

ভারতের দুটি জনপ্রিয় মসলা কোম্পানি-এভারেস্ট ও এমডিএইচ-এর নির্দিষ্ট কয়েকটি প্রোডাক্ট হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ ঘোষিত হয়েছে। ভারতীয় শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর প্রকাশ করেছে।

ওই খবরে বলা হয়েছে, এমডিএইচ-এর মাদ্রাজ কারি পাউডার, সম্বার মসলা ও কারি পাউডার মসলা এবং এভারেস্ট ফুড প্রোডাক্ট লিমিটেডের ফিশ কারি মসলা (মাছের ঝোল মসলা)– মোট এই চারটি প্রোডাক্টকে ঘিরে তৈরি হয়েছে এই সমস্যা।

হংকংয়ের যে সংস্থাটি খাদ্যের গুণগত মান পরীক্ষা করে ছাড়পত্র দেয়, সেই সেন্টার ফর ফুড সেফটি (সিএফএস) গেল ৫ এপ্রিল এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে—এই প্রোডাক্টগুলোতে সহনীয় মাত্রার চেয়ে অনেক বেশি পরিমাণে ইথিলিন অক্সাইড পাওয়া গেছে। এটি একটি বিপজ্জনক রাসায়নিক, যা ক্যানসারের কারণ হতে পারে। এটি কোনও কোনও কীটনাশকেও ব্যবহার করা হয়ে থাকে।

এই বিজ্ঞপ্তিতে হংকংয়ের সব বিক্রেতাকে এই মসলাগুলোর বিক্রি বন্ধ করতে এবং দোকানের তাক থেকে সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশের তথ্য সম্প্রতি সামনে এসেছে। এরপর হংকংয়ের বাজার থেকে এই প্রোডাক্টগুলো প্রায় রাতারাতি উধাও হয়ে গেছে।

এদিকে, রয়টার্সে এক খবরে বলা হয়েছে, মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালের দিকে এভারেস্ট স্পাইসেস বিবৃতি দিয়েছে। তারা বলেছে, বাজারজাত করা তাদের সব মশলাই ব্যবহারের জন্য নিরাপদ এবং এসব পণ্য ভারতীয় মশলা বোর্ডের পরীক্ষাগার থেকে প্রয়োজনীয় ছাড়পত্র ও অনুমোদন পাওয়ার পরই রপ্তানি করা হয়েছিল।

বিবৃতিতে এভারেস্ট স্পাইসেসের পরিচালক রাজীব শাহ জানিয়েছেন, সিঙ্গাপুর এভারেস্টের ৬০টি পণ্যের মধ্যে মাত্র একটি পণ্য পরীক্ষার জন্য বিক্রি স্থগিত করেছে। হংকং ও সিঙ্গাপুরের কর্তৃপক্ষ বলেছে, ভারতীয় ওই দুই কোম্পানির গুঁড়া মশলায় উচ্চ মাত্রার ইথিলিন অক্সাইড রয়েছে। যা মানুষের খাওয়ার জন্য অনুপযোগী। আর দীর্ঘসময় ধরে ইথিলিন অক্সাইডের ব্যবহারে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

ভারত,সিঙ্গাপুর,মশলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close