• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সৌদি বিনিয়োগ সম্মেলনের ওয়েবসাইটে খাশোগি হত্যার ছবি

প্রকাশ:  ২৩ অক্টোবর ২০১৮, ১৩:০৯
আন্তর্জাতিক ডেস্ক

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ব্যাপারে সৌদি আরবের উপর ক্ষিপ্ত আন্তর্জাতিক মহল। এরই প্রেক্ষিতে আরবের বিনিয়োগ সম্মেলনের ওয়েবসাইট হ্যাক করে তাতে নিহত সাংবাদিক জামাল খাশোগির ছবি লাগিয়ে দিয়েছে হ্যাকাররা।

সোমবার (২২ অক্টোবর) হ্যাকাররা ওয়েবসাইটটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়। পরে সেখানে ‘খাশোগিকে মোহাম্মদ বিন সালমান শিরশ্ছেদ করছেন’ এমন একটি ছবি ঝুলিয়ে দেয়া হয়েছে।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদন থেকে জানা যায়, মরুভূমির দাভোস নামে ওই সম্মেলনটি মঙ্গলবার (২৩ অক্টোবর) শুরু হওয়ার কথা রয়েছে। যদিও জামাল খাশোগির হত্যার প্রেক্ষাপটে নীতিনির্ধারক ও ব্যবসায়ীরা ব্যাপকহারে এ সম্মেলন বর্জনের কথা জানিয়েছেন।

হ্যাকের শিকার হওয়া ওয়েবসাইটের স্ক্রিনশটে লেখা রয়েছে- বিশ্বে সন্ত্রাসবাদের অর্থায়নের অন্যতম উৎস হচ্ছে সৌদি সরকার।

এটির নিচের দিকে লেখা রয়েছে- সোদি আরব ১৭ প্লাস নামে একটি সন্ত্রাসী গোষ্ঠীকে সহায়তা দিচ্ছে, যারা ইয়েমেনে ৪২ হাজার ও সিরিয়ায় ৮৯ হাজার বেসামরিক লোককে হত্যা করেছে। কাজেই বিশ্বব্যাপী শিশুদের নিরাপত্তার স্বার্থে সৌদির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে আমরা সব দেশের প্রতি আহ্বান জানাচ্ছি।

এদিকে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা নিয়ে সৌদি আরবের উপর আন্তর্জাতিক মহলের চাপ বেড়েই চলছে। ইতোমধ্যে অনেক দেশই তাদের সাথে অনেক চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, গত ২ অক্টোবরে ব্যক্তিগত কাজে তুরস্কের ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে প্রবশের পর আর ফেরেনি জামাল খাশোগি। সেখানেই তাকে হত্যা করা হয়েছে বলে তুরস্ক দাবি করলেও সৌদি তা অস্বীকার করে এসেছে। অবশেষে ঘটনার ১৭ দিন পর গত শনিবার কনস্যুলেট ভবনের ভেতরই খাশোগি নিহত হয়েছে বলে স্বীকারোক্তি দেয় সৌদি আরব। কিন্তু আন্তর্জাতিক মহল তাদের দেয়া ঘটনার ব্যাখ্যা মেনে নেয়নি। এর পরের দুদিন সৌদি আরব একাধিকবার তাদের বিবৃতি পাল্টেছে। তবে এই ব্যাপারে এখনও রয়েছে দ্বিধা।

-এসএমএ

খাশোগি হত্যার ছবি,ওয়েবসাইট হ্যাক,সৌদি আরব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close