Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫
  • ||

ট্রাম্পকে শান্তিতে নোবেলের জন্য জাপানের প্রধানমন্ত্রীর মনোনয়ন

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৯
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon

নোবেল শান্তি পুরস্কারের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মনোনয়ন দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। মার্কিন সরকারের কাছ থেকে অনুরোধ আসার পরেই তিনি এই মনোনয়ন দিয়েছেন বলে রোববার এক খবরে জানিয়েছে আসাহি সংবাদপত্র।

এর আগে শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) ট্রাম্পের পক্ষ থেকে দাবি করা হয়, উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার ক্ষেত্র উন্মুক্ত করায় এবং দুশ্চিন্তা কমানোয় শান্তিতে নোবেল পুরস্কারের জন্য তাকে মনোনয়ন দিয়েছেন আবে। এই জাপানি নেতা তাকে ৫ পৃষ্ঠার মনোনয়নপত্রের ‘সবচেয়ে সুন্দর কপি’ দিয়েছেন বলেও এক সংবাদ সম্মেলনে জানান ট্রাম্প।

অজ্ঞাতনামা জাপানি সরকারের সূত্র উল্লেখ করে আসাহি বলেছে, গত জুনে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং ক্ষমতাসীন মার্কিন সরকারের মধ্যেকার আলোচনার পরেই আবে তাকে নোবেল শান্তির জন্য মনোনয়ন দিতে পারেন বলে ধারণা করা হয়েছিলো।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছে, মন্ত্রণালয় ট্রাম্পের মন্তব্যের বিষয়ে সচেতন। কিন্তু দুই নেতার যোগাযোগ বিষয়ে কোনো মন্তব্য করবে না। এই ব্যাপারে হোয়াইট হাউজের কোনো বক্তব্যও পাওয়া যায়নি।

নোবেল ফাউন্ডেশনের ওয়েবসাইটে বলা হয়েছে, নোবেল শান্তির জন্য তারাই মনোনয়ন জমা দিতে পারবে যারা সেটা দেয়ার যোগ্য। তার মধ্যে কোনো রাজ্যের প্রধানও রয়েছেন। ফাউন্ডেশনের নিয়ম অনুযায়ী, যারা নোবেল পাননি তাদের নাম পরবর্তী ৫০ বছর পর্যন্ত উন্মুক্ত করা হবে না।

পিবিডি/জিএম

শান্তিতে নোবেল,মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প,জাপানের প্রধানমন্ত্রী
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত