• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ধর্মীয় সম্প্রতি রক্ষায় Closeup টিভিসি সরাতে নোটিশ

প্রকাশ:  ১২ জানুয়ারি ২০২২, ১৯:৫১
নিজস্ব প্রতিবেদক

দেশের সব টেলিভিশন চ্যানেলে প্রচার হচ্ছে Closeup দ্বিধাহীন কাছে আসার গল্প-২০২২ নাটকটি। ধর্মীয় সম্প্রতি রক্ষায় দ্বিধাহীন কাছে আসার গল্প-২০২২ শিরোনামে টিভিসি প্রচার থেকে বিরত থাকতে এবং ইউটিউসহ সব সামাজিক মাধ্যম থেকে সরিয়ে ফেলতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (১২ জানুয়ারি) সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুজ্জাতুল ইসলাম খানের পক্ষে আইনজীবী এস এম আরিফ মণ্ডল এ নোটিশ পাঠান।

সম্পর্কিত খবর

    ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর, চিফ এক্সিকিউটিভ অফিসার ও হেড অব মার্কেটিং বরাবরে এ নোটিশ পাঠানো হয়েছে।

    নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে ধর্মীয় সম্প্রীতি রক্ষার খাতিরে কথিত টিভিসিটি সরানো এবং টিভিসি সংশ্লিষ্ট নাটকটি প্রচারে বিরত থাকার অনুরোধ করা হয়েছে। অন্যথায় বাংলাদেশের বিদ্যমান আইনে যথাযথ প্রতিকারে উচ্চ আদালতে শরণাপন্ন হবেন বলে নোটিশে বলা হয়েছে।

    আরো বলা হয়, দেশে প্রচারিত প্রায় প্রত্যক টেলিভিশন চ্যানেলে ‘Closeup দ্বিধাহীন কাছে আসার গল্প ২০২২’ শিরোনামে একটি ২৫ সেকেন্ডের টিভিসি (টেলিভিশন কমার্শিয়াল) প্রচারিত হচ্ছে এবং যা ইউটিউবেও প্রদর্শিত হচ্ছে। টিভিসির ভিডিও দৃশ্য অনুযায়ী, একটি মেয়ে মাথায় স্কার্ফ জড়িয়ে স্কুটি চালিয়ে গুগল ম্যাপ অনুসরণ করে রামরী পাড়া, বান্দরবান অভিমুখে বন্ধুর খোঁজে পাহাড়ি পথে ছুটে চলে। অবশেষে আনন্দম নামক স্থানে এসে উপস্থিত হলে পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর মুখাবয়বের বন্ধুটির সাক্ষাৎ পায়।

    ‘বন্ধুর সাক্ষাতের উচ্ছ্বাসে মেয়েটি তার হেলমেটটি খুললে (১৪ সেকেন্ড) স্কার্ফে জড়ানো মাথা সমবেত গলায় তাকে বেশভূষায় মুসলিম ভাবধারায় পোশাক পরিহিত নারী হিসেবে প্রতীয়মান হয়। পরবর্তী ১৫ সেকেন্ড থেকে ২১ সেকেন্ড পর্যন্ত মেয়েটির পোশাক মুসলিম ভাবধারার রীতি অনুযায়ী পরিধান করে ওই ক্ষুদ্র নৃগোষ্ঠীর বন্ধুটির সঙ্গে অন্তরঙ্গ ভাবে আলাপচারিতা করতে দেখা যায়। অতঃপর মেয়েটি তার দুইহাত ক্ষুদ্র নৃগোষ্ঠীর ছেলেটির দুই কাঁধে রাখলে এবং ছেলেটি মুসলিম মেয়েটির কোমরে হাত রাখলে বন্ধুত্বের বাইরেও অন্তরঙ্গ দৃশ্যের অবতারণা করে! যা দেশের বিরাট মুসলিম জনগোষ্ঠীর ধর্মীয় মূল্যবোধ বা অনুভূতিতে আঘাত করার শামিল। এরকম ভিডিও চিত্র অসম্প্রদায়িক চেতনার সম্প্রীতির বাংলাদেশ অযৌক্তিকভাবে অস্থিতিশীল করার জন্য একটি স্বার্থেন্বেষী মহল কর্তৃক অপচেষ্টা চলছে।’

    নোটিশে আরো বলা হয়, এমন ভিডিওটি প্রচারের মাধ্যমে বর্তমান প্রজন্মের কাছে একটি ভুল বার্তা যাচ্ছে, যার ফলে তারা ধর্মীয় নীতিভ্রষ্ট হইতে পারে এবং তাদের ধর্মীয় চেতনা ও মূল্যবোধের অবক্ষয় হতে পারে।

    ভিডিওটি বাংলাদেশ দন্ডবিধির আইনের ২৯৫(ক) ধারা অনুযায়ী ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার সামিল, অধিকন্তু ধর্মীয় মূল্যবোধের ওপর আঘাত দেওয়ার অশুভ উদ্দেশ্যে কথিত ভিডিওটি ধারণ করে প্রচারের মাধ্যমে ডিজিটাল সিকিউরিটি আইন ২০১৮ এর ২৮ ধারার অধীন অপরাধের সামিলও বটে।

    এমন পরিস্থিতিতে ধর্মীয় সম্প্রীতি রক্ষার খাতিরে কথিত টিভিসি আগামী ৩ (তিন) দিনের মধ্যে সরানোর অনুরোধ করা হয়েছে।


    পূর্বপশ্চিমবিডি/এএন

    আইনি নোটিশ,Closeup
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close