• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইতিহাস বিকৃতির অভিযোগে জাফরুল্লাহর বিরুদ্ধে মামলা

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৫২ | আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১৮:৩৮
শরীয়তপুর প্রতিনিধি

ইতিহাস বিকৃত করে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নামে উদ্দেশ্যমূলক ভাবে বিভ্রান্তিকর বক্তব্য প্রদানের অভিযোগে গণস্বাস্থ্য কেন্দ্রের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরীর নামে শরীয়তপুর জেলা ও দায়রা জজ আদালতে মামলা দায়ের করা হয়েছে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) দণ্ড বিধির ৫০০ ধারা মোতাবেক মামলাটি করেন ছাত্র ইউনিয়ন শরীয়তপুর জেলার সভাপতি সাইফ রুদাদ। জেলা ও দায়রা জজ আদালতের বিচারক প্রশান্ত কুমার বিশ্বাস মামলাটি গ্রহণ করেন। মামলা নং ১৫/২০২২।

মামলাসূত্রে জানা যায়, গত বুধবার (০২ ফেব্রুয়ারি) ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি- এনডিএফের এক প্রতিবাদ সভায় ডা. জাফরুল্লাহ চৌধুরী তার বক্তব্যে বলেন, কাদের মোল্লা ছাত্র ইউনিয়ন করতেন।

এরপর বিষয়টি নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ মিডিয়াগুলোতে আলোচনার ঝড় ওঠে। জাফরুল্লাহর এ বক্তব্যের বিরুদ্ধে ছাত্র ইউনিয়ন সে সময় প্রতিবাদ জানিয়ে বিবৃতিও দিয়ে ছিল।

সাইফ রুদাদ বলেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বাংলাদেশের ছাত্র আন্দোলনের ইতিহাসে এক অনন্য নাম। ১৯৫২ সালে প্রতিষ্ঠার পর থেকে ৬২,৬৬,৬৯,৭০ এবং একাত্তের মহান মুক্তিযুদ্ধসহ সকল ন্যায্য আন্দোলনে সামনের সারিতে থেকে নেতৃত্ব দিয়েছে ছাত্র ইউনিয়ন। সেই সংগঠনকে ইতিহাসের ঘৃণিত এক ব্যক্তির নামের সাথে জড়ানো ইতিহাস বিকৃতির সামিল এবং উদ্দেশ্য প্রণোদিত।

তিনি বলেন, ‘হুমায়ুন আজাদ স্যারের 'একবার রাজাকার মানে চিরকাল রাজাকার কিন্তু একবার মুক্তিযোদ্ধা মানে চিরকাল মুক্তিযোদ্ধা নয়' উক্তিটি আরো একবার স্মরণ করিয়ে দিয়ে বলতে চাই ছাত্র ইউনিয়নের ইতিহাস বিকৃত করে জাফরুল্লাহরা বাংলাদেশের ইতিহাসকেই বিকৃত করার অপচেষ্টা করে যাচ্ছে। তাই ছাত্র ইউনিয়নের ইতিহাস বিকৃত করার দায়ে ডা. জাফরুল্লাহ চৌধুরীর নামে মামলাটি দায়ের করেছি, আদালত মামলাটি আমলে নিয়েছেন। তিনি যদি প্রমাণ দিতে না পারেন তাহলে দেশীয় আইনেই তার বিচার হবে।

মামলার আইনজীবী এ্যাড. আজিজুর রহমান রোকন বলেন, ইতিহাস বিকৃত করে ভুল তথ্য প্রদান এখন অনেক সহজ হয়ে গেছে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তাই আমাদের জানতে হবে। আমরা ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে মামলা করেছি। আমরা ন্যায় বিচার আশা করছি।

উল্লেখ্য, কাদের মোল্লা তার ছাত্রজীবনে ফরিদপুরে থাকাবস্থায় জামায়াতে ইসলামীর তৎকালীন ছাত্র সংগঠন ছাত্র সংঘের সামনের সারির নেতা ছিলেন। তিনি ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান বিভাগে এমএসসিতে ভর্তি হন। পরবর্তীতে ছাত্রসংঘের শহিদুল্লাহ হল শাখার সভাপতি, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি, ঢাকা মহানগরীর সেক্রেটারি এবং কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে ছিলেন। একাত্তরের মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত হওয়ায় জামায়াতে ইসলামীর নেতা কাদের মোল্লার মৃত্যুদণ্ড ২০১৩ সালে কার্যকর করা হয়।

পূর্বপশ্চিমবিডি/জেএস

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন,ডা. জাফরুল্লাহ চৌধুরী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close