• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কক্সবাজারের শীর্ষ মাদক ও অস্ত্র কারবারি বাবুল গ্রেপ্তার

প্রকাশ:  ০৫ অক্টোবর ২০২৩, ১৬:৫৮
নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারের শীর্ষ মাদক ও অস্ত্র কারবারি জাফরুল ইসলাম ওরফে বাবুলকে বিপুল পরিমাণ মাদক ও অস্ত্রসহ গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) ভোরে টেকনাফের কাটাখালী এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে র‌্যাব-১৫।

দুপুরে রাজধানীর কাওরান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বাহিনীর আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি জানান, গ্রেপ্তারের সময় বাবুলের কাছ থেকে ৫৫ হাজার পিস ইয়াবা, একটি বিদেশি পিস্তল, একটি দেশিয় আগ্নেয়াস্ত্রসহ গোলাবারুদ উদ্ধার করা হয়।

র‍্যাব জানায়, বাবুল পালংখালী ইউনিয়নের ৯ ওয়ার্ডের মেম্বার। তার হাত ধরে প্রতি মাসে ৪০ থেকে ৫০ লাখ ইয়াবার চালান দেশে প্রবেশ করে। বাবুল রোহিঙ্গা শীর্ষ সন্ত্রাসী নবী হোসেনের সঙ্গে চুক্তি করে চিংড়ি ব্যবসার আড়ালে মাদক, অস্ত্র ও স্বর্ণ চোরাচালান করে আসছিলো।

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেপ্তার বাবুল মাদক কারবারসহ বিভিন্ন ধরনের সন্ত্রাসী কার্যক্রম চালাতে এলাকায় ২০ থেকে ২৫ জনের একটি চক্র গড়ে তোলে। মাদক কারবারের পাশাপাশি সে এলাকায় চাঁদাবাজি, স্বর্ণ চোরাচালান, অবৈধ অস্ত্র, অবৈধ বালু উত্তোলন, চোরাই পথে গবাদি পশু চোরাচালান, অবৈধভাবে পাহাড় কেটে মাটির ব্যবসাসহ অন্যান্য সন্ত্রাসী কাজে লিপ্ত ছিলো।

তিনি বলেন, জিজ্ঞাসাবাদে বাবুল জানিয়েছে, ২০০৫ সাল থেকে সে পাশের দেশ থেকে মাদক এনে দেশের বিভিন্ন স্থানে পৌঁছে দিতো। ২০১৭ সালে মাদক কারবারি লুৎফুর রহমানের মাধ্যমে তালিকাভুক্ত রোহিঙ্গা শীর্ষ সন্ত্রাসী পলাতক নবী হোসেনের সঙ্গে তার পরিচয় হয়। নবীর সঙ্গে পরিচয়ের পর বাবুল মাদক সিন্ডিকেটের সঙ্গে জড়িয়ে পড়ে। নবী হোসেনের সঙ্গে চুক্তি করে সে চিংড়ি ব্যবসার আড়ালে পাশের দেশ থেকে নাফ নদী দিয়ে মাদক, অস্ত্র ও স্বর্ণ চোরাচালান করে আসছে।

র‍্যাবের মুখপাত্র বলেন, তার দলের ২০ থেকে ২৫ জন সশস্ত্র সদস্য রয়েছে। তারা পাহারা দিয়ে মাদকের চালান বাংলাদেশে নিয়ে আসে। বাবুল সপ্তাহে ৪ থেকে ৫টি ইয়াবার চালান এনে বালুখালী ক্যাম্প সংলগ্ন তার একাধিক চিংড়ির খামারে রাখতো। এছাড়াও পাশের দেশ থেকে সীমান্ত দিয়ে অবৈধ পথে স্বর্ণ এনে চট্রগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে পাঠাতো সে।

র‍্যাব জানায়, বাবুলের বিরুদ্ধে ২০০৮ সালে টেকনাফ থানায় একটি মাদকের মামলা হয়। ২০১৭ সালে জাবু হত্যা মামলায় প্রায় ২ মাস কারাভোগ করে সে জামিনে বেরিয়ে আসে। চোরাচালানসহ অন্যান্য অপরাধ কর্মকাণ্ডের মাধ্যমে কক্সবাজারে বিলাসবহুল ফ্ল্যাট, ট্রাক, জমি এবং মাছের ঘেরসহ প্রায় ৫০ কোটি টাকার সম্পদ গড়ে তোলে। তার বিরুদ্ধে কক্সবাজারের উখিয়া থানায় হত্যা, মাদকসহ বিভিন্ন অপরাধে ৯টির বেশি মামলা রয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

গ্রেপ্তার,অস্ত্র কারবারি,কক্সবাজার,মাদক,র‌্যাব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close