• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শিক্ষার্থীদের অভিযোগ, শাবি উপাচার্য 'নির্লজ্জ মিথ্যাচার' করেছেন

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০২২, ০১:৩৪
শাবিপ্রবি প্রতিনিধি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বর্ষপূতিতে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের যে বক্তব্য রেখেছেন তা ‘নির্লজ্জ মিথ্যাচার’ ও ‘মনগড়া’ বলে আখ্যায়িত করেছেন শিক্ষার্থীরা। উপাচার্যের উদ্দেশ্য প্রণোদিত বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন তারা।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) রাতে শাবিপ্রবির সাধারণ শিক্ষার্থীদের পক্ষে মোহাইমিনুল বাশার রাজ ও শাহরিয়ার আবেদীন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

এতে বলা হয়, গত ১৬ জানুয়ারির ১ মাস পূর্তিতে আমরা শাবিপ্রবি শিক্ষার্থীরা বলতে চাই, আমরা কিছুই ভুলিনি। আমাদের সমস্ত দাবির ব্যাপারে অতি শীঘ্রই যথাযথ পদক্ষেপ নেওয়া হবে – শিক্ষামন্ত্রীর এমন ঘোষণায় আমরা আপাতত আন্দোলন প্রত্যাহার করেছি। আমাদের শরীরে লাঠি, বুলেট, বোমার সকল আঘাত, জখম, ঝরা রক্ত আমাদের মনে অক্ষয় শক্তির যোগান দিয়ে অঙ্গার হয়ে জ্বলছে। ফরিদদের পতন না হলে এই অঙ্গার অপ্রতিরোধ্য দাবানলে পরিণত হবে।

বর্ষপূর্তিতে উপাচার্যের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বলা হয়, সাধারণ শিক্ষার্থীরা গত ১৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে ফরিদ উদ্দিন আহমেদের ‘নির্লজ্জ মিথ্যাচার’ ও ‘মনগড়া’ বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

সংবাদ বিজ্ঞাপ্তিতে আরও বলা হয়, শিক্ষার্থীদের সবগুলো দাবির ব্যাপারেই যথাযথ ব্যবস্থা নেওয়া হবে – এমন সুস্পষ্ট আশ্বাসে শিক্ষার্থীরা আপাতত আন্দোলন স্থগিত করেছে।

শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার এক মাস পূর্তিতে শাহজলাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মহামান্য আচার্যকে অবিলম্বে ফরিদ উদ্দিন আহমেদের অপসারণ নিশ্চিত করার আবেদন জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এর আগে, গত ১৬ জানুয়ারি পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষের ঘটনার পর উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষার্থী টানা ২৬ দিন আন্দোলনের পর শিক্ষামন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতিতে গত ১২ ফেব্রুয়ারি আন্দোলন প্রত্যাহার করে নেনে শিক্ষার্থীরা। এর দুদিন পর পালিত হয় বিশ্ববিদ্যালয় দিবস। শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে টানা ২৭দিন পর প্রকাশ্যে আসেন উপাচার্য ফরিদ উদ্দিন এবং যোগ দেন বিশ্ববিদ্যালয় দিবসের শোভাযাত্রায়। শোভাযাত্রা শেষে উপাচার্য বক্তব্য দেন। উপস্থিত সবার উদ্দেশে তিনি বলেন, সত্যের জয় হয়েছে, মিথ্যা পরাভূত হয়েছে। এখানে যারা অন্যায় করবে তারা কোনো সময় পার পাবে না।

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদে বলেন, যারা ভালো কাজ করবে আমরা তাদেরকে অনেকভাবে উৎসাহিত করব। যারা অন্যায় করবে তাদেরকে আমরা কোনোভাবেই আশ্রয়-প্রশ্রয় দেব না। এই দুষ্টের দমন, শিষ্টের পালন – এটা আমরা পালন করে আসছি।

প্রতিষ্ঠা বার্ষিকীর ওই বক্তব্যে উপাচার্য আরও বলেন, ২০১৭ সালে আমি আসার পরে বলেছিলাম, এ বিশ্ববিদ্যালয়ে কোনো ধরনের অন্যায়-অবিচার হবে না, কোনো দুর্নীতি থাকবে না। এটি আজকে সাড়ে ৪ বছর পরে অত্যন্ত আনন্দের সাথে ঘোষণা করছি এ বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ দুর্নীতিমুক্ত একটি বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, শাবিপ্রবির বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণের অভিযোগ তুলে গত ১৩ জানুয়ারি রাতে আন্দোলনে নামেন ওই হলের শিক্ষার্থীরা। এর জেরে ১৬ জানুয়ারি আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশের লাঠিপেটা, কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড হামলা হয়। পুলিশি হামলার পর শিক্ষার্থীরা উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন; এক পর্যায়ে তারা আমরণ অনশনে যান। সাতদিন পর সেই অনশন ভাঙান বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবাল ও তার স্ত্রী ইয়াসমিন হক।

অনশন ভাঙলেও সাংস্কৃতিক কর্মকাণ্ডে আরও ১৪ দিন তাদের আন্দোলন চালিয়ে যান। অবশেষে শিক্ষামন্ত্রী দীপু মণির আশ্বাসে গত ১২ ফেব্রয়ারি উপচার্যের অপসারণের আন্দোলন প্রত্যাহার করে নেন শিক্ষার্থীরা।

পূর্বপশ্চিম- এনই

শাবি,শাবিপ্রবি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close