• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সাত কলেজে ভর্তি আবেদন শুরু

প্রকাশ:  ০৩ এপ্রিল ২০২৩, ১৩:০২
নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর ঐতিহ্যবাহী সরকারি সাত কলেজে স্নাতক প্রথম বর্ষে ভর্তির পরীক্ষার আবেদন শুরু হয়েছে। রোববার ( ২ এপ্রিল) থেকে শুরু হওয়া ভর্তি আবেদনের এই কার্যক্রম আগামী ৩০ এপ্রিল পর্যন্ত অনলাইনে চলবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে হবে। এবার সাত কলেজে ভর্তির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা।

আগামী ১৬ জুন (শুক্রবার) থেকে ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হবে। ১৬ জুন (শুক্রবার) কলা ও সামাজিকবিজ্ঞান অনুষদ, ১৭ জুন (শনিবার) বিজ্ঞান অনুষদ এবং ২৪ জুন (শনিবার) ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষাই সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এর আগে গত ১৬ মার্চ (বৃহস্পতিবার) ঢাবির প্রশাসনিক ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ বছর স্নাতক প্রথম বর্ষে ভর্তির ক্ষেত্রে কোনো আসন বাড়ানো হচ্ছে না। গত বছরের সমানসংখ্যক আসনের ভিত্তিতেই এবারের ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হবে। গত বছরের ঢাবির প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, অধিভুক্ত সরকারি সাত কলেজে স্নাতক প্রথম বর্ষে মোট আসন সংখ্যা ছিলো ২১ হাজর ৫১৩টি। যার মধ্যে- বিজ্ঞান অনুষদের মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি, ব্যবসায় শিক্ষা অনুষদের আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের আসন সংখ্যা ৯ হাজার ৭০৩টি।

সাত কলেজের ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য জানতে এখানে ক্লিক করুন। তাদের ওয়েবসাইট https://collegeadmission.eis.du.ac.bd

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজ যথাক্রমে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, শহীদ সোহরাওয়ার্দী সরকারি কলেজ, সরকারি বাঙলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আবেদন,সাত কলেজ,ভর্তি,শিক্ষার্থী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close