• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জবিতে বিবাহিত ও গর্ভবতী ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৪৩
তারেক হাসান, জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) একমাত্র ছাত্রী হল বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সিট বরাদ্দ পাওয়া মাস্টার্স পরীক্ষার ফলাফল প্রকাশিত, বিবাহিত ও গর্ভবতী ছাত্রীদের হল ছেড়ে দেয়ার নির্দেশ দিয়েছে হল কর্তৃপক্ষ। সোমবার (২৫ সেপ্টেম্বর) হল প্রভোস্ট অধ্যাপক ড. দীপিকা রাণী সরকার কতৃক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা প্রদান করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যাদের মাস্টার্স পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে হলের "আবাসিকতা লাভ ও বসবাসের শর্তাবলি এবং আচরণ ও শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা ২০২১" এর ১৭ নং ধারা মোতাবেক বিবাহিত ও গর্ভবতী ছাত্রীরা হলে সিট পাবে না। বিধায় তারা অতিদ্রুত হলের সিট ছেড়ে দিবে। অন্যথায় তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে মনোবিজ্ঞান বিভাগের এক ছাত্রী বলেন, হুট করে নোটিশ দিয়ে দিল হল ছেড়ে দেওয়ার জন্য। কিছু দিন সময় না দিলে আমরা ছাত্রীরা কোথায় থাকব এসব বিষয় নিয়ে প্রশাসন ভাবে না। অন্তত পক্ষে ১/২ মাস আমাদের সময় দিত আমরা থাকার ব্যবস্থা করে নিতাম।

বিজ্ঞপ্তির বিষয়ে জানতে চাইলে হল প্রভোস্ট অধ্যাপক ড. দীপিকা রাণী সরকার বলেন, বিশ্ববিদ্যালয় থেকে আমাদের হলে সিট পাওয়ার জন্য শর্তাবলী দেওয়া হয়েছে আমরা সেই নিয়ম মেনে নোটিশ দিয়েছি। হলের বিধিমালার ১৭ নম্বর ধারা অনুযায়ী কোনো বিবাহিত/গর্ভবতী ছাত্রী হলে সিটের জন্য আবেদনের সুযোগ পাবে না। আমরা বিধি অনুযায়ী বিজ্ঞপ্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, নতুন শিক্ষার্থীদের আবাসন সুবিধা নিশ্চিত করতে আমরা হলে সিট পাওয়া ছাত্রীদের তালিকা প্রকাশ করেছি। শিক্ষার্থীরা সিটে উঠতে নানাধরণের বিড়ম্বনার শিকার হচ্ছে। অধিকাংশের পড়াশোনা শেষ হওয়ার পরও তারা সিট ছাড়তেছে না। আমাদের বিশ্ববিদ্যালয়ে অনেক ছাত্রী আছেন যাদের বাবা-মা নেই। তারা হলের সিটের জন্য কান্নাকাটি করে। প্রকৃত পক্ষে এসব ছাত্রীদের সিট প্রয়োজন। হলে অনেকে বিবাহিত মেয়েরা আছে যাদের পরিবারের সামর্থ্য আছে বাহিরে থাকার মতো।

এছাড়াও, বিজ্ঞপ্তিতে হলের যেসকল ছাত্রীর মাস্টার্সের ফলাফল প্রকাশিত হয়েছে, পাশাপাশি মানোন্নয়ন (মাস্টার্স) পরীক্ষার্থী, এমফিল ছাত্রী হলে থাকতে পারবেনা বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close