• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ছাত্রলীগের সংঘর্ষ

ঢাকা আলিয়া মাদ্রাসায় দুই হল বন্ধ ঘোষণা

প্রকাশ:  ০১ অক্টোবর ২০২৩, ১৬:৩৩
নিজস্ব প্রতিবেদক

ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষের জেরে ঢাকা সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার দু’টি আবাসিক হল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশনা দেওয়া হয়।

রোববার (১ অক্টোবর) সকালে মাদ্রাসার ওয়েবসাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে এ ঘোষণা দেওয়া হয়।

বন্ধ ঘোষিত হল দু’টি হলো- আল্লামা কাশগরী (রহ.) হল ও শহিদ ইব্রাহিম হল। ঘোষণা অনুযায়ী এরই মধ্যে শিক্ষার্থীরা হল ছেড়েছেন। এরপর হল দু’টি সিলগালা করেছে মাদ্রাসা প্রশাসন।

মাদ্রাসার অধ্যক্ষ ও হল সুপারের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি মাদরাসা-ই-আলিয়ার আল্লামা কাশগরী (রহ.) হল ও শহিদ ইব্রাহিম হল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো।

হল বন্ধের কারণ হিসেবে বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৯ সেপ্টেম্বর (শুক্রবার) হলে উদ্ভূত অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ মোতাবেক বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে হলে অবস্থান করা সব শিক্ষার্থীদের সকাল ৮টার মধ্যে হল ত্যাগ করার নির্দেশনাও দেওয়া হয়।

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আলিয়া মাদ্রাসা শাখা ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাত থেকেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। এর পরিপ্রেক্ষিতে ছাত্রলীগের কমিটি স্থগিত করা হয়।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগ, সরকারি মাদ্রাসা-ই-আলিয়া শাখার বিরুদ্ধে শৃঙ্খলা পরিপন্থি ও সংগঠনের মর্যাদা ক্ষুণ্ন হয়— এমন কার্যকলাপের সঙ্গে জড়িত থাকার অভিযোগ উঠেছে। তাই কেন্দ্রীয় নির্বাহী সংসদের জরুরি সিদ্ধান্ত মোতাবেক কমিটি স্থগিত করা হলো।

এদিকে, আল্লামা কাশগরী (রহ.) হল ও শহিদ ইব্রাহিম হলের ঘটনা তদন্তে কমিটি গঠন করেছে মাদ্রাসা প্রশাসন। এ কমিটি সোমবার (২ অক্টোবর) ভুক্তভোগী ও সাধারণ শিক্ষার্থী এবং প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য নেবে।

অধ্যক্ষের সই করা পৃথক নোটিশে বলা হয়, কাশগরী ও ইব্রাহিম হলে গত ২৮ সেপ্টেম্বর দিনগত রাত ৩টার দিকে ঘুমন্ত ছাত্রদের ওপর বর্বরোচিত হামলা, হলে ভাঙচুরের ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে ওই রাতে হলে অবস্থান করা ভুক্তভোগী ও সাধারণ শিক্ষার্থী এবং প্রত্যক্ষদর্শীদের সাক্ষাৎকার নেবে তদন্ত কমিটি।

২ অক্টোবর সকাল ১০টায় মাদ্রাসার ১১৩ নম্বর কক্ষে এ সাক্ষাৎকার নেওয়া হবে। যথাসময়ে উপস্থিত হয়ে সত্য উদঘাটনে তদন্ত কমিটিকে সহযোগিতা করতে সবার প্রতি আহ্বান জানান অধ্যক্ষ।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ছাত্রলীগ,সংঘর্ষ,ঘোষণা,ঢাকা আলিয়া মাদ্রাসা,হল,বন্ধ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close