• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভিসির সঙ্গে শিক্ষক সমিতির মতবিনিময়

প্রকাশ:  ২৭ নভেম্বর ২০২৩, ১৮:৩৯
পূর্ব পশ্চিম ডেস্ক
সৌজন্য ছবি

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজমের সঙ্গে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় শাহজাদপুরের অভিজাত রেস্টুরেন্ট গ্র‍্যান্ড চাইনিজে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. মো. ফখরুল ইসলাম।

সভার শুরুতে ড. মো. ফখরুল ইসলাম শিক্ষক সমিতির পক্ষ থেকে ফুল দিয়ে বরণ করেন উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজমকে। সভা সঞ্চালনা করেন সমিতির কার্যনির্বাহী সদস্য শারমিন সুলতানা।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখার জন্য উপাচার্যকে অনুরোধ জানান সমিতির সভাপতি।

ফখরুল ইসলাম আরও বলেন, বিশ্ববিদ্যালয়টি বিশ্বকবির নামে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটি ঠিক ছন্দে ছিল না। ২০২১ সালের ৮ ডিসেম্বর প্রফেসর ড. মো. শাহ্ আজম এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বভার গ্রহণের পর থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের উন্নয়নের জন্য সচেষ্ট। ফলস্বরূপ রবীন্দ্র বিশ্ববিদ্যালয় একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে তার যাত্রা অব্যাহত রেখেছে। এজন্য তিনি সব শিক্ষকের পক্ষ থেকে প্রফেসর ড. মো. শাহ্ আজমকে ধন্যবাদ জানান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে শিক্ষকদের সহযোগিতা এবং আন্তরিকতার জন্য শিক্ষকদের প্রতিও ধন্যবাদ জ্ঞাপন করেন।

তিনি বলেন, নবীন বিশ্ববিদ্যালয়টির তরুণ ও উদ্যমী শিক্ষকদের কারণেই সেশনজট প্রায় অতিক্রম করে আমরা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের শিক্ষার্থীদের স্নাতক সম্পন্ন করতে সক্ষম হয়েছি।

রাজধানী থেকে দূরবর্তী প্রান্তিক অঞ্চলে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির স্থায়ী ক্যাম্পাস না থাকা সত্ত্বেও পরপর দুবার রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন করেছি আমরা। এক্ষেত্রে, শিক্ষকদের অবদান অনস্বীকার্য।

এছাড়া বৈরি পরিবেশে থেকেও আপনাদের দীপ্ত পদচারণায় বাংলাদেশের নবীন বিশ্ববিদ্যালয়গুলোর সাথে প্রতিযোগিতা করে র‍্যাংকিংয়ে প্রথম সারিতে অবস্থান করছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। শিক্ষক-শিক্ষার্থীদের গুনগত মান অর্জনে শিক্ষক সমিতির দায় রয়েছে। শিক্ষকদের গবেষণা উৎকর্ষতা অর্জন ও সহশিক্ষা কার্যক্রমে নিবিড় অংশগ্রহণ ছাড়া একটি বিশ্ববিদ্যালয় কখনও পরিণত বিশ্ববিদ্যালয়ে হতে পারে না।

তাই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উন্নয়নমুখী ও গতিশীল কার্যক্রমকে অর্থবহ করতে সৃজনশীল কাজে অংশগ্রহণসহ উন্নত গবেষণা ও প্রকাশনায় মনোযোগী হওয়ার জন্য শিক্ষকদের প্রতি অনুরোধ জানান প্রফেসর শাহ্ আজম।

তিনি বলেন, জাতির পিতার স্বপ্ন ছিল বিশ্বকবির নামে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা। বঙ্গবন্ধুর এই স্বপ্নের বাস্তবায়ন করেছেন তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। তার সুদক্ষ নেতৃত্বে দেশের শিক্ষাব্যবস্থার আমূল উন্নতি সাধিত হয়েছে। শিক্ষার উন্নয়ন অভিযাত্রা অব্যাহত রাখতে, মুক্তিযুদ্ধের চেতনা বিস্তারে এবং জাতীয় নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রীকে পূণরায় নির্বাচিত করতে দেশবাসীর প্রতি আহবান জানান প্রফেসর শাহ্ আজম।

দেশের ক্রান্তিকালে বুদ্ধিজীবী হিসেবে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা ঐতিহাসিক ভূমিকা রেখেছেন। এই ধারাবাহিকতায় জাতীয় স্বার্থে শিক্ষকদের সচেষ্ট থাকার জন্য আহ্বান জানান উপাচার্য। এক্ষেত্রে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি যথাযথ ভূমিকা পালন করবে বলে তিনি প্রত্যাশা করেন।

সভায় বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

সিরাজগঞ্জ,রবীন্দ্র বিশ্ববিদ্যালয়,শিক্ষক সমিতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close