• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ফার্মেসী বিভাগ চিকিৎসাক্ষেত্রে হেলথ ম্যানেজমেন্টের বিরাট অংশ: জবি উপাচার্য

প্রকাশ:  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৯
তারেক হাসান, জবি প্রতিনিধি:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেক হালিম বলেন, ফার্মেসী বিভাগ চিকিৎসাক্ষেত্রে হেলথ ম্যানেজমেন্টের বিরাট অংশ এবং এটা গভর্ন্যান্সের সাথে সম্পৃক্ত।

আজ (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ফার্মেসী বিভাগের ১৬ তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, চিকিৎসকদের কাছে ফার্মেসী বিভাগের আবেদন হওয়া উচিত রোগীদের যাতে স্পষ্ট সঠিকভাবে কম্পিউটার টাইফড প্রেসক্রিপশন দিয়ে থাকে।

ফার্মেসী বিভাগ চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মোশাররফ হোসেনের সভাপতিত্বে ‘Career Perspectives of Pharmacists in Bangladesh' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

মোহাম্মদ মোশাররফ হোসেন বলেন, "বিভাগের আসন সংখ্যা বৃদ্ধি ও ল্যাবের উন্নয়ন সাধিত হয়েছে এবং এর ধারাবাহিকতা বজায় থাকবে। "

এর আগে সকালে উপাচার্যের নেতৃত্বে ফার্মেসী বিভাগ র‌্যালিতে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

এছাড়া সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোঃ হুমায়ুন কবীর চৌধুরী, লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লি. এর মোঃ হযরত আলী, অধ্যাপক ড. সুকুমার বেপারী, আর এন্ড ডি এক্সপার্ট জামাল হোসেন এবং সহযোগী অধ্যাপক ড. মোঃ মনির হোসেন।

এসময় অধ্যাপক ড. সুকুমার বেপারী ফার্মা ক্যারিয়ার ও গবেষণা নিয়ে তথ্য নির্ভর আলোচনা করেন। ড. মোঃ মনির হোসেন ফার্মেসীতে উচ্চতর শিক্ষা ও গবেষণায় নির্দেশনা মূলক আলোচনা করেন। ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালের সিনিয়র ম্যানেজার মো. হযরত আলী ফার্মা মার্কেট এবং হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালসের আর এন্ড ডি এক্সপার্ট জামাল হোসেন ফরমুলেশন নিয়ে আলোকপাত করেন।

বিশেষ অতিথিগণ ক্যারিয়ার ও গবেষণা ভিত্তিক সেমিনার আয়োজনের প্রশংসা করেন এবং এর বিশেষ গুরুত্ব তুলে ধরেন।

অনুষ্ঠানের আহবায়ক হিসেবে ছিলেন সহযোগী অধ্যাপক ড. রাজিয়া সুলতানা। তিনি বলেন," জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগ ও ফার্মাসিউটিক্যালসের কোলাবোরেশানের মাধ্যমে ঔষধ শিল্প ও স্বাস্থ্যসেবায় উল্লেখযোগ্য গঠনমূলক পরিবর্তন সম্ভব। ঔষধ শিল্পে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের বিভিন্ন খাতে অবদান উল্লেখযোগ্য।"

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের প্রভাষক দিপংকর কুমার শীল।

এসময় বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

জগন্নাথ বিশ্ববিদ্যাল,জবি,ফার্মেসি বিভাগ,অধ্যাপক ড. সাদেকা হালিম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close