• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত

প্রকাশ:  ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ২০:১৮
তারেক হাসান, জবি প্রতিনিধি

সম্পর্কিত খবর

    "বর্তমান যুগ হচ্ছে ডেটার যুগ। ডেটা ব্যবহার করে সরকারি-বেসরকারী ভাবে পলিসি তৈরি করতে হয় বিভিন্ন কাজেকর্মে। তাই ডেটার ভুল ব্যবহার হলে পলিসি তৈরিতে ত্রুটি দেখা দিবে, যা দেশ ও জাতির জন্যে হুমকিস্বরুপ। আর ডেটা নিয়ে কাজ করতে হলে পরিসংখ্যান বিষয়ে জ্ঞানার্জন করতে হবে। ডেটা সায়েন্স হচ্ছে অনেকগুলো বিষয়ের সমন্বয়ে গঠিত একটা ইন্টারডিসিপ্লিন সাবজেক্ট। তবে এর মধ্যে পরিসংখ্যান হলো ডেটা সায়েন্স এর প্রাণ।" এমন মন্তব্য করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও পরিসংখ্যান বিভাগের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. মো: আশরাফ-উল-আলম।

    মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) দুপুর ১টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে 'জাতীয় পরিসংখ্যান দিবস-২০২৪' উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে `স্মার্ট পরিসংখ্যান, উন্নয়নের সোপান’ স্লোগানকে সামনে রেখে উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম এর নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

    আলোচনা সভায় পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু সাইদ মো. রিপন রউফ বলেন, উন্নয়নের প্রাথমিক ধাপ হলো পরিসংখ্যান, সুষ্ঠু এবং নিরপেক্ষ তথ্য প্রদানের মাধ্যমে উন্নয়নকে ত্বরান্বিত করা। সরকারকে সঠিক তথ্য প্রদানের মাধ্যমে দেশের উন্নয়নে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ ভূমিকা রাখতে চায়।

    বর্ণাঢ্য র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোঃ হুমায়ুন কবীর চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহান এবং পরিসংখ্যান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু সাইদ মোঃ রিপন রউফ সহ বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

    এছাড়া আলোচনা সভা শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় স্ট্যাটিসটিক্স ক্লাবের নিজস্ব ওয়েবসাইট উদ্বোধন, সফটওয়্যার প্রশিক্ষণের সার্টিফিকেট প্রদান করা হয়।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close