• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অগ্নিকাণ্ডে দুই বুয়েট শিক্ষার্থী নিহতের ঘটনায় মানববন্ধন

প্রকাশ:  ০২ মার্চ ২০২৪, ১৭:২৫
পূর্বপশ্চিম ডেস্ক

রাজধানীর বেইলি রোডের অগ্নিকাণ্ডে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুই শিক্ষার্থী লামিশা ইসলাম ও নাহিয়ান আমিন প্রাণ হারিয়েছেন। তাদের এই মর্মান্তিক মৃত্যুতে বুয়েটের শিক্ষার্থীরা দোয়া মাহফিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

শনিবার (২ মার্চ) পৌনে ২টার সময় বিশ্ববিদ্যালয়টির ক্যাফেটেরিয়ার সামনে দোয়া মাহফিল এবং এরপর শহীদ মিনারের সামনে মানববন্ধন আয়োজন করেন তারা। এসময় বুয়েট উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদারসহ শিক্ষকদের অনেকেই উপস্থিত ছিলেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা তাদের কিছু দাবি তুলে ধরেন। সেগুলো হলো- বেইলী রোডের অগ্নি দুর্ঘটনার মত সকল অসাবধানতাজনিত দুর্ঘটনার জন্যে যারা দায়ী তাদের শাস্তির ব্যবস্থা অবশ্যই করতে হবে; এরকম ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে তা নিশ্চিত করতে সকল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে; সকল বাণিজ্যিক এবং অন্যান্য ভবনে বিল্ডিং কোডসহ জরুরি সকল কোড অবশ্যই মেনে চলতে হবে। এর মধ্যে কোন কোড অমান্যকারী বা ঝুঁকিপূর্ণ বিল্ডিং ব্যবহার করার অনুমতি দেয়া যাবে না; প্রতিটি ভবনের জন্য রাজউক থেকে প্রদান করা নিরাপত্তা লাইসেন্স মেনে চলতে হবে এবং নিয়মিত মনিটর করতে হবে; বিল্ডিং কোড সম্পর্কে জানার জন্য দক্ষ জনবল এবং সেই দক্ষ জনবলের জবাবদিহিতার ব্যবস্থা থাকতে হবে; গ্যাসপূর্ণ সিলিন্ডারগুলো একটি ভবনের প্রবেশের বা প্রস্থানের পথে/স্থানে রাখা যাবে না। গ্যাস সিলিন্ডার এর সার্বিক ব্যবস্থাপনায় ঝুঁকিপূর্ণ যেকোন পরিস্থিতি এড়িয়ে চলতে হবে; অফিসিয়ালদের পক্ষ থেকে প্রতিটি বাণিজ্যিক ভবনের অগ্নি-ব্যবস্থাপনা সিস্টেম নিয়মিত পরিদর্শন করতে হবে; সকল বিল্ডিং এ অগ্নিনির্বাপণ এর জন্য জরুরি সকল সামগ্রী এবং মার্কিং/চিহ্ন যাতে সবসময় থাকে তা নিশ্চিত করতে হবে;

এ ছাড়া, অগ্নি-নির্বাপণ যন্ত্রের ব্যবহার এবং প্রশিক্ষণ/ফায়ার ড্রিল বাধ্যতামূলক করতে হবে প্রতিটি বাণিজ্যিক কার্যালয়ে, শিক্ষা প্রতিষ্ঠানে এবং পাবলিক ওয়েলফেয়ার সেন্টারগুলায়; প্রতিটি বিল্ডিং এ প্রয়োজনীয় সংখ্যক এবং প্রশস্ত ইমার্জেন্সি এক্সিটের ব্যবস্থা করতে হবে এবং নিরাপদভাবে প্রস্থান করার ব্যবস্থা রাখতে হবে; ইমার্জেন্সি এক্সিট এবং সিঁড়িগুলো ফাঁকা, পরিষ্কার ও ব্যবহারযোগ্য অবস্থায় রাখতে হবে যাতে যেকোনো জরুরি প্রয়োজনে দ্রুত ব্যবহার করা যায়; ভবন ব্যবহারের প্রকৃতি (যেমন, আবাসিক থেকে বাণিজ্যিক)। কোন প্রকার ব্যবস্থা গ্রহণ ও অনুমোদন ব্যতীত পরিবর্তন করা যাবে না; একই ভবনে স্বল্প জায়গা নিয়ে বানানো বিভিন্ন রেস্টুরেন্টের কাঠামো পরিবর্তন করতে হবে এবং জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে এবং দুর্ঘটনা প্রবণ জায়গাগুলো নিজ দায়িত্বে এড়িয়ে চলতে হবে প্রভৃতি।

বুয়েট শিক্ষার্থী,মানববন্ধন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close