• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জবিতে ঢাকা শহরের জলাভূমি পরিবর্তন সম্পর্কিত সেমিনার অনুষ্ঠিত

প্রকাশ:  ০৫ মার্চ ২০২৪, ১৭:৫৬
তারেক হাসান, জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ঢাকা শহরের জলাভূমি পরিবর্তন এবং ব্যবস্থাপনা সম্পর্কিত একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের উদ্যেগে Wetland Dynamics and Management: A Case of Dhaka City শিরোনামে উন্মুক্ত পিএইচডি সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সম্পর্কিত খবর

    মঙ্গলবার (৫ মার্চ) বিভাগের সেমিনার কক্ষে উন্মুক্ত পিএইচডি সেমিনারটি আয়োজন করা হয়।

    পিএইচডি গবেষক মো. আশরাফ উদ্দীন তার প্রথম উন্মুক্ত পিএইচডি সেমিনারে ঢাকা শহরের জলাভূমি পরিবর্তন এবং ব্যবস্থাপনা সম্পর্কিত গবেষণার পরিকল্পনা আলোকপাত করেন।

    এ সময়ে পিএইচডি তত্ত্বাবধায়ক এবং ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. নিগার সুলতানা বলেন, এই গবেষণার মাধ্যমে জলাভূমি পরিবর্তনের হার, ঝুঁকিপূর্ণ জলাভূমি অঞ্চল চিহ্নিতকরণ, জলাভূমি ব্যবস্থাপনার প্রতিবন্ধকতা এবং সমাধানের পথ সম্পর্কে নীতিনির্ধারকরা নির্দেশনা পাবেন বলে উল্লেখ করেন।

    সেমিনারে সভাপতিত্ব করেন ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল কাদের।

    উক্ত সেমিনারে উপস্থিত ছিলেন লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন, জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এবং ফিন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. শেখ মাশরিক হাসান, অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জাকারিয়া মিয়া ও অধ্যাপক ড. শামিমা বেগম, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. অশোক কুমার, প্রিন্ট মেকিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বজলুর রশিদ এবং শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক কাজী ফারুক হোসেন।

    সেমিনারে আরও উপস্থিত ছিলেন ভূগোল ও পরিবেশ বিভাগের ড. সৈয়দা ইসরাত নাজিয়া, তানভীর হোসেন, ড. আব্দুল মালেক, ড. রিফাত নাসের, ড. নাজমুন নাহার, ড. শবনম শারমিন লুনা, নাহরিন জান্নাত, নিউটন হাওলাদার, ড. মো: মহিউদ্দিন, ড. রিফফাত মাহমুদ, সামিনা বেগম। এছাড়াও বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থী, সাংবাদিকবৃন্দসহ অন্যান্যরা।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close