• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ফাইরুজ অবন্তিকার আত্মহত্যা

সুষ্ঠু বিচারের দাবিতে মশাল মিছিল ও পারফরম্যান্স আর্ট

প্রকাশ:  ১৭ মার্চ ২০২৪, ২২:০৮
তারেক হাসান, জবি প্রতিনিধি

ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার সুষ্ঠু বিচারের দাবিতে জবিতে আলোক প্রজ্বলন ও পারফরম্যান্স আর্ট প্রদর্শন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার (১৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্ত্বরে পৃথকভাবে 'নিপীড়নের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ' এর ব্যানারে ও প্লে কার্ড হাতে পারফরম্যান্স আর্ট প্রদর্শন ও মশাল মিছিল করেন শিক্ষার্থীরা।

অন্য আর একটি মিছিলে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মশাল মিছিল করেন শিক্ষার্থীরা। মিছিলটি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও বাহাদুর শাহ পার্ক প্রদক্ষিণ করে প্রধান ফটকে এসে শেষ হয়।

মিছিল শেষে ছয়দফা দাবী তুলে ধরেন সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবিগুলো হলো অবিলম্বে তদন্ত করে অভিযুক্তদের জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করতে হবে। অভিযুক্তদের সাথে সংশ্লিষ্ট সবাইকে( প্রক্টরিয়াল বডি) জবাবদিহির আওতায় আনতে হবে। পূর্বে ঘটে যাওয়া সকল ঘটনার বিচার নিশ্চিত করতে হবে।অতি দ্রুত নিপীড়ন ও দমন বিরোধী সেল গঠন করতে হবে এবং প্রতিটি বিভাগে অভিযোগ বক্স স্থাপন করতে হবে। স্পেশালিষ্ট মনোবিশেজ্ঞ নিয়োগ দিতে হবে। প্রশাসনের দেয়া প্রতিশ্রুতি ৭ কার্যদিবসের মধ্যে বাস্তবায়ন করতে হবে।

মশাল মিছিলে শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশে কোনো শিক্ষার্থী যদি শিক্ষকের দ্বারা নির্যাতনের শিকার হন তবে আমরা তার বিরুদ্ধে বলিষ্ঠ কন্ঠস্বর উচ্চারণ করবো। কে কতটুকু অপরাধ করেছে তার সঠিক তদন্ত করে শাস্তির ব্যবস্থা করতে হবে। আমরা নিরপেক্ষ সুষ্ঠু তদন্ত রিপোর্ট দেখতে চাই।

তারা আরও বলেন, আমাদের আন্দোলনের প্রেক্ষিতেই প্রশাসন তৎপর হয়েছে এবং তারা অভিযুক্ত দুইজনকে গ্রেপ্তার করেছে। আমাদের ৬ দফা দাবী বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো। আমরা প্রয়োজনে সারা ঢাকা শহর ব্যাপী আন্দোলন করবো।

'নিপীড়নের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ' আন্দোলনের শিক্ষার্থীরা বলেন, দাবী আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলতে থাকবে। এবিউজ কারীরা আমাদের আশেপাশেই হেটে চলেছে। প্রশাসন কেন সেটা দেখছে না। কেন আমাদের সন্ধ্যার পর ক্যাম্পাসে আসতে ভয় পেতে হবে। কেন আআত্মহত্যার পথ বেছে নিতে হয়। আমরা পূর্বে সকল ঘটনার সুষ্ঠু বিচারের দাবী জানাচ্ছি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়,মশাল মিছিল,বিচার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close