• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিশ্ববিদ্যালয় প্রশাসনকে লাল কার্ড দেখালেন জবি শিক্ষার্থীরা

প্রকাশ:  ১৯ মার্চ ২০২৪, ২০:৩১ | আপডেট : ১৯ মার্চ ২০২৪, ২২:২১
তারেক হাসান, জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়( জবি) আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় প্রশাসন কে লাল কার্ড দেখিয়েছে সাধারণ শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার ১৯ মার্চ বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্তরে নিপীড়নের বিরুদ্ধে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যানারে এ প্রতিবাদ সমাবেশ করে শিক্ষাথীরা। শিক্ষার্থীরা দ্রুত বিচারের কার্য পরিচালনার দাবি জানায়।

আন্দোলনকারী শিক্ষার্থী শাহ সাকিব সোবহান বলেন, বাংলাদেশে অনেক কিছু ভাইরাল হয় আসলে ভাইরাল হওয়ার যায়গা জগন্নাথ বিশ্ববিদ্যালয়। নিপীড়ন বিরোধী যে ডামি সেল করা হয়েছে তার কোনো কার্যক্রম আমরা দেখতে পাচ্ছি না। প্রক্টরিয়াল বডি ধরে ধরে বিনা দোষে সাধারণ শিক্ষার্থীদের থেকে মুসলেকা নিয়েছে। আগামী ৭ দিনের মধ্যে প্রশাসনকে বিচারকার্য দ্রুত পরিচালনা করবে এই মর্মে সাধারণ শিক্ষার্থীদের কাছে মুসলেকা দিতে হবে।

আন্দোলনকারী আরেক শিক্ষার্থী তৌকির আহমেদ বলেন, বিচারহীনতার যে সংস্কৃতি চলে আসছে আজকের অবন্তীর মৃত্যু সেটার ই ফসল। নিপীড়নকারী ক্ষমতাশীন হওয়ায় যা ইচ্ছা তাই করার মানসিকতা পোষণ করছে, যারা বিচার করবে তারা নিজেদের অবস্থান টিকিয়ে রাখতে নিপীড়কের বন্ধু হিসেবে আবর্তিত হচ্ছে। আমরা চাই নিপীড়ক এবং তাদের দোসররা সমূলে উৎপাটিত হোক, সকল অন্যায়ের বিচার হোক।

এর আগে আইন বিভাগ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়াম অবন্তিকার মৃত্যুতে শোক সভা করেন।

শোক সভার প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, বিশ্ববিদ্যালয়ের আইনে যা যা করা সম্ভব আমি সব করছি। আমি সবসময় নারীদের নিয়ে কাজ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক থাকা কালীন আমি হলে হলে গিয়ে কাউন্সিলিং করেছি।

তিনি আরো বলেন, পুরুষতান্ত্রিক সমাজে নারীদেরকে ছোট করে দেখা হয়। বিশ্ববিদ্যালয়ে নারী নিপীড়ন সেল কার্যকর করা হবে। আমি নিজ দায়িত্বে তা করবো।

এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডিন এবং চেয়ারম্যানদেরকে নির্দেশ দেন আজকের মধ্যে প্রতিটি বিভাগে যৌন নিপীড়ন অভিযোগ বক্স বসানোর। তিনি জানায় যৌন নিপীড়ন বক্সের চাবি সুধু তার কাছে থাকবে এবং তিনি এর তদন্ত করবে যাতে ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ে এ ধরনের ঘটনা না ঘটে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়,লাল কার্ড,মানববন্ধন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close