• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

জবির আইন বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক মাসুম বিল্লাহ

প্রকাশ:  ০২ এপ্রিল ২০২৪, ২২:৪৩
তারেক হাসান, জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের চেয়ারম্যান হিসেবে অধ্যাপক ড. এস. এম. মাসুম বিল্লাহ নিযুক্ত হয়েছেন।

আজ মঙ্গলবার (০২ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে বিষয়টি জানা যায়।

এর পূর্বে গতকাল সোমবার জবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশেও বিষয়টি জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, আইন বিভাগের অধ্যাপক ড. সরকার আলী আক্কাস চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা নেয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন ২০০৫ এর ২৪ (২) ধারা অনুযায়ী অধ্যাপক ড. এস.এম. মাসুম বিল্লাহকে চেয়ারম্যান পদে নিযুক্ত করা হয়েছে। তিনি পরবর্তী তিন বছর চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন এবং বিধি মোতাবেক ভাতা ও অন্যান্য সুবিধ পাবেন।

ড. এস.এম. মাসুম বিল্লাহ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন হিসেবেও দায়িত্ব পালন করছেন। তিনি ভূমি আইনের রাজনীতি ও কৃষকের দারিদ্র্য নিয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন নিউজিল্যান্ডের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব ওয়েলিংটন থেকে। ইউপিএল থেকে প্রকাশিত এই অধ্যাপকের 'ভূমি আইনের রাজনীতি' বইটি বিদগ্ধ মহলে সমাদৃত হয়েছে।

আইনকে কড়কড়ে দারুণ পরিশীলিতভাবে বাংলায় প্রকাশ করে তিনি লিখেছেন ‘আইনের ভাব ও অভাব’ এবং ‘আইন ও অবশিষ্ট’ নামে আরো দুটি বই। তিনি ধর্মীয় অনুভূতির সাংবিধানিক স্বরূপ নিয়ে বাংলাদেশ অধ্যায় লিখেছেন হার্ট থেকে প্রকাশিত এবং প্রফেসর থিও লি এন এবং জ্যাকলিন নিও সম্পাদিত ‘রিলিজিয়াস অফেন্সেস ইন কমন ল এশিয়া’ বইয়ের।

ড. মাসুম বিল্লাহর সাম্প্রতিক প্রকাশিত সম্পাদিত গ্রন্থ আইন মানবাধিকার ও আইন শিক্ষা: অধ্যাপক মিজানুর রহমানের সম্মানে প্রবন্ধাবলী। তিনি দেশি বিদেশী জার্নালে প্রকাশ করেছেন মানবাধিকার, লিগ্যাল হিস্ট্রি ও সংবিধানিকতাবাদ নিয়ে গোটা দশেক গবেষণা প্রবন্ধ। অধ্যাপক মাসুম বিল্লাহ আইনের বিভিন্ন বিষয়ে বক্তব্য দিয়েছেন ভারত, নেপাল, চীন, সিঙ্গাপুর, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, তুরস্ক, আমেরিকা এবং থাইল্যান্ডে।

তিনি ২০১৯ ও ২০২২ সালে আমন্ত্রিত ভিজিটিং স্কলার হিসেবে যথাক্রমে সফর করেছেন দক্ষিণ আফ্রিকার স্টেলেনবশ ইউনিভার্সিটি ও তুরস্কের আঙ্কারা বিশ্ববিদ্যালয়। টিভি টক শো ও পত্রিকায় জাতীয় ও আন্তর্জাতিক নানান ইস্যুতেও সরব রয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক।

জগন্নাথ বিশ্ববিদ্যাল,আইন বিভাগ,চেয়ারম্যান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close