• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চুয়েটে নানা কর্মসূচিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপিত

প্রকাশ:  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩৭
পূর্বপশ্চিম ডেস্ক

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) প্রভাবফেরিসহ নানা আয়োজনের মধ্য দিয়ে উদ্‌যাপিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজ বুধবার সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রভাতফেরি ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের অনুষ্ঠানমালা শুরু হয়। পরে সকাল সাড়ে সাতটায় ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে চুয়েট পরিবারের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ রফিকুল আলম। এরপর একে একে বিভিন্ন দাপ্তরিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও ছাত্রসংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

সকাল সাড়ে আটটায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মোহাম্মদ রফিকুল আলম। সভার শুরুতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে ভাষাশহীদদের স্মরণে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

চুয়েটের ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক রেজাউল করিমের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য দেন যন্ত্রকৌশল অনুষদের ডিন ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। পরে বিশেষ অতিথি হিসেবে একে একে বক্তব্য দেন সহ–উপাচার্য জামাল উদ্দিন আহমেদ, পুরকৌশল অনুষদের ডিন সুদীপ কুমার পাল, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন মোহাম্মদ সামসুল আরেফিন, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন এ এইচ রাশেদুল হোসেন, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন মুহাম্মদ রাশিদুল হাসান, পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান আয়শা আখতার, তাপসী রাবেয়া হলের প্রভোস্ট মোসা. রোকসানা খাতুন, যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক সজল চন্দ্র বণিক, শিক্ষক সমিতির সভাপতি জি এম সাদিকুল ইসলাম ও কর্মকর্তা সমিতির সভাপতি প্রকৌশলী মো. মকবুল হোসেন।

ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘একুশ আমাদের শক্তি, আমাদের গৌরবের চেতনা। একুশে ফেব্রুয়ারির ভাষা আন্দোলন আমাদের স্বাধীনতার মূল সূতিকাগার। আমাদের তরুণ প্রজন্মকে নিজেদের মাতৃভাষা ও দেশের প্রতি মমত্ববোধের বিষয়ে আরও সচেতন হতে হবে। যাতে একুশের চেতনাকে বুকে ধারণ করে আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখতে পারি।’

এ ছাড়া আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল, শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, দেশাত্মবোধক গান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি এ দিন ক্যাম্পাস পরিষ্কার কর্মসূচি পালন করে চুয়েটের পরিবেশবাদী সংগঠন গ্রিন ফর পিস।

একুশে ফেব্রুয়ারি,শিক্ষা,চুয়েট,আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close