• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘বলিউডে কাজ পেতে শরীরের লেনদেনে রাজি হতে হয়’

প্রকাশ:  ১৫ সেপ্টেম্বর ২০২২, ২৩:২১
বিনোদন ডেস্ক

বলিউডের ‘কাস্টিং কাউচ’ নিয়ে বারবার সরব হয়েছেন একাধিক অভিনেত্রী। আত্মজীবনী ‘সচ কহুঁ তো’ বইয়ে বর্ষীয়ান অভিনেত্রী নীনা গুপ্তা খোলামেলা জানিয়েছিলেন এই প্রবণতার কথা। আর এবার সেই একই অভিযোগে সোচ্চার হলেন অভিনেত্রী শামা সিকান্দার। তার অভিযোগ, বলিউডে কাজ পাওয়ার বদলে শরীরের লেনদেনে রাজি হতে হয়।

বড় সময় ধরেই ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত শামা সিকান্দার। তার দাবি, একটা সময়ে বলিউডে কাজের বদলে শরীর চাওয়ার চল ছিলো ভালোমতোই। তিনি নিজেও এই কাস্টিং কাউচ প্রথার মুখোমুখি হয়েছেন।

অভিনেত্রী জানিয়েছেন, সরাসরি কুপ্রস্তাব দেওয়া হয়নি তাকে। বদলে এক আশ্চর্য আড়ালের সুযোগ নিতে চাইতেন প্রযোজকেরা। বন্ধু হওয়ার প্রস্তাব দিতেন অনেকেই। আসলে সেই বন্ধুত্ব ছিলো একটা ছল মাত্র, তার আড়ালেই থাকত যৌনতার হাতছানি। সেইসব প্রযোজকদের হাবভাব দেখে এমনটাই মনে হয়েছিল তার।

শামা সিকান্দারের মনে হয়েছিলো, আদৌ বন্ধু হতে নয়, তার সঙ্গে শারীরিকভাবে ঘনিষ্ঠ হওয়াই ওইসব ক্ষমতাবান লোকের উদ্দেশ্য। তার দাবি, প্রযোজকদের কাছে কাজ খুঁজতে গিয়ে বা কাজের কথা আলোচনা করতে গিয়ে এমন বহু ‘বন্ধুত্বের’ প্রস্তাব পেয়েছেন। কিন্তু একসঙ্গে কাজ না করলে কীভাবে বন্ধুত্ব গড়ে উঠবে, সে কথা মাথায় ঢোকেনি তার।

যদিও অভিনেত্রী স্বীকার করেছেন, সকলকেই এক দলে ফেলা চলে না। তবে ক্ষমতার শীর্ষে থাকার সুযোগ যে অনেকেই নিতেন, সে কথা অস্বীকার করারও কোনো জায়গা নেই।

পাশাপাশি তার এ কথাও মনে হয়, নিজের যোগ্যতা সম্পর্কে আত্মবিশ্বাসের অভাব থাকলে তবেই মানুষ এ ধরনের ফাঁদে পা দেয়। আসলে কেবল সিনে দুনিয়া নয়, যে কোনো কর্মক্ষেত্রেই এভাবে ক্ষমতার খেলা চলতে পারে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

অভিনেত্রী,বলিউড,শামা সিকান্দার,শরীর,লেনদেন,রাজি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close