• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আফগানিস্তানের কিংবদন্তি সংগীতশিল্পী কামার গুলা আর নেই

প্রকাশ:  ১১ ডিসেম্বর ২০২২, ১৮:৫৮
বিনোদন ডেস্ক

না ফেরার দেশে পাড়ি জমালেন আফগানিস্তানের কিংবদন্তি সংগীতশিল্পী কামার গুলা। তিনি ৭২ বছর বয়সে কানাডার টরেন্টার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

রোববার (১১ ডিসেম্বর) মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি, পাকিস্তানের ডন পত্রিকাসহ বেশ কয়েকটি গণমাধ্যম।

‘মেলোডি কুইন’ খ্যাত এ কণ্ঠশিল্পী পাঁচ দশকেরও বেশি সময় ধরে সংগীতচর্চা করেছেন। পশতু ভাষার সংগীতে অসামান্য অবদানের জন্য তিনি আফগানিস্তান এবং পাকিস্তান উভয় দেশেই মর্যাদাপূর্ণ পুরস্কার লাভ করেছিলেন।

১৯৫২ সালে আফগানিস্তানের নাংরাহার প্রদেশে জন্মগ্রহণকারী কামার গুলা সাত বছর বয়সে গানের ক্যারিয়ার শুরু করেছিলেন। এর ১৫ বছর পরে রেডিও এবং টেলিভিশনে প্রথম তার পশতু লোকগান সম্প্রচার হয়েছিল। এর পরপরই তিনি তুমুল জনপ্রিয় শিল্পী হয়ে যান।

কামার গুলা পশতু লোকসংগীতে অবদানের জন্য ২০০টিরও বেশি পুরস্কার এবং প্রশংসাপত্র লাভ করেছিলেন। সত্তরের দশকে তিনি খ্যাতির শীর্ষে পৌঁছান। আফগানিস্তানে তিনি ছিলেন দ্বিতীয় নারী সংগীতশিল্পী, যাকে রেডিও-টেলিভিশনে গান গাইতে দেখা যেত। আফগান গৃহযুদ্ধের সময় তিনি দেশ ছেড়ে পরিবার নিয়ে কানাডায় পাড়ি জমান। ভক্তরা তাকে আফগানিস্তানের সোনালি কণ্ঠ এবং আফগান রেডিওর রানি বলে বর্ণনা করেন।

জানা গেছে, তিনি তার সংগীত ক্যারিয়ারে ২ হাজার ৫০০’র বেশি অ্যালবামে গান করেছেন। তার সর্বাধিক জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে ‘চে মে মীনা খুদাই, রাজা চে উয়েওয়া জুরা’ এবং ‘পা মা মায়েনা’।

কামার গুলা সংগীত পরিচালক ওস্তাদ মোহাম্মদিন জাখেলকে বিয়ে করার পরে গানের প্রতি তিনি আরো ঝুঁকে পড়েন। তার স্বামী তাকে লোকগান, গজল থেকে আফগান সিম্ফনিও প্রশিক্ষণ দিয়েছিলেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

কামার গুলা,আফগানিস্তান,কিংবদন্তি,সংগীতশিল্পী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close