• শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
  • ||

শুক্রবার থেকে ডিলিট হবে যেসব গুগল অ্যাকাউন্ট: মেইল বাঁচাতে যা করবেন

প্রকাশ:  ২৯ নভেম্বর ২০২৩, ০০:৩৫
পূর্বপশ্চিম বিডি ডেস্ক
প্রতীকী ছবি/পিক্সাবে

অব্যবহৃত বা নিষ্ক্রিয় গুগল অ্যাকাউন্টগুলো জিমেইল, ইউটিউব ডিলিট করে দেবে গুগল। আগামী শুক্রবার (১ ডিসেম্বর) থেকে এই প্রক্রিয়া শুরু হবে।

এ বছরের মে মাসে নিজেদের নীতিমালা হালনাগাদ করে বৃহৎ এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি। সেখানে বলা হয়েছে, যেসব অ্যাকাউন্টে গত দুই বছরে অন্তত একবারও সাইন ইন করা হয়নি- সেগুলো চিরতরে মুছে দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যবসাবাণিজ্য-বিষয়ক ম্যাগাজিন ফোর্বস এক প্রতিবেদনে জানিয়েছে, অব্যবহৃত বা নিষ্ক্রিয় গুগল অ্যাকাউন্টগুলো ডিলিট করার আগে, ওই অ্যাকাউন্টে যুক্ত অন্য ই-মেইলে বা রিকভারি ই-মেইলে নোটিশ দিয়ে জানিয়ে দেওয়া হবে।

সতর্কতামূলক ওই ই-মেইলে বলা হবে, “আপনি যদি আপনার গুগল অ্যাকাউন্ট না খোলেন, তাহলে সেই অ্যাকাউন্টের সমস্ত ডাটা (ছবি, মেইল) মুছে ফেলা হবে। তাই তার আগেই আপনি অ্যাকাউন্টটি সক্রিয় করে নিন।” যেসব অ্যাকাউন্ট ডিলিট হবে না

যেসব অ্যাকাউন্ট ব্যবহারকারী নিয়মিত ব্যবহার করেন, সেসব অ্যাকাউন্ট গুগল মুছবে না। এছাড়াও যেসব অ্যাকাউন্ট দিয়ে ইউটিউব চ্যানেল খোলা আছে, তাদের কিছু হবে না। অর্থাৎ যেসব অ্যাকাউন্ট থেকে ইউটিউব ভিডিও পোস্ট করা হয়, সেগুলোর কিছু হবে না। শুধুমাত্র ব্যক্তিগত অ্যাকাউন্ট মুছে ফেলা হবে। এছাড়াও গুগল অ্যাকাউন্টটি যদি কোনো ব্যবসা প্রতিষ্ঠান বা শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত থাকে, সেটিও মুছে ফেলা হবে না। যেভাবে অ্যাকাউন্ট সক্রিয় রাখবেন

যে অ্যাকাউন্ট সক্রিয় রাখতে চান সেটিতে লগইন করুন। এরপর ই-মেইল, ড্রাইভ ইত্যাদি ব্যবহার করুন। অ্যাপ স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে লগইন করুন। পাশাপাশি ইউটিউব ভিডিও দেখা শুরু করুন।

অব্যবহৃত,ডিলিট,গুগল অ্যাকাউন্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close