• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সমালোচনার মুখে ইউটিউব থেকে সরানো হলো জোভানের ‘রূপান্তর’ নাটক

প্রকাশ:  ১৭ এপ্রিল ২০২৪, ২১:৫৮
পূর্বপশ্চিম ডেস্ক

তীব্র সমালোচনার মুখে ফারহান আহমেদ জোভান অভিনীত নাটক “রূপান্তর” সরিয়ে নেওয়া হয়েছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব থেকে। দর্শকদের ভাষ্য, পরিচালক রাফাত মজুমদার রিংকু নাটকটিতে “ট্রান্সজেন্ডার” বিষয়টি সামনে আনতে চেয়েছেন। বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমে কথা বলেছেন নির্মাতা রিংকু এবং কেন্দ্রীয় চরিত্রের অভিনেতা জোভান।

সামাজিক যোগাযোগমাধ্যমে নাটকটি নিয়ে তীব্র প্রতিক্রিয়ার বিষয়ে জাতীয় দৈনিক আজকের পত্রিকার সঙ্গে কথা বলেন নির্মাতা রাফাত মজুমদার রিংকু। তিনি মনে করেন, “দর্শকরা নাটকটির কনসেপ্ট হয়তো বোঝেনি।”

তিনি আরও বলেন, “বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেককিছুই দেখেছি। আসলে এটি নিয়ে কোনো ধরনের মন্তব্য করতে চাই না।”

এদিকে এই নাটকে প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ব্যাবহার করায় বিজ্ঞাপনী সংস্থা “লোকাল বাস এন্টারটেইনমেন্ট”-কে আইনি নোটিশও পাঠিয়েছে ওয়ালটন। নাটকটিতে ভুলবশঃত তাদের বিজ্ঞাপন প্রচারিত হয়েছে দাবি করে দুঃখ প্রকাশ করেছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি।

এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি এড়াতে তদন্তসাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানায় তারা।

“রূপান্তর” নাটকে গল্পটি মূলত একজন তরুণ চিত্রশিল্পীকে ঘিরে। যিনি শৈশবে ট্রেন দুর্ঘটনায় হারিয়েছেন পরিবারের সদস্যদের। যার ফলে তিনি জানতেই পারেননি তার বাবা-মা কে কিংবা কোন ধর্মের মানুষ। বড় হয়েছেন অনাথ আশ্রমে। বড় হয়ে হয়েছেন চিত্রকর। পেয়েছেন খ্যাতিও। এর মধ্যে একজন ধনীর দুলালী তার আঁকায় মুগ্ধ হয়ে প্রেমে পড়েন। বিয়ের জন্য পারিবারিকভাবে প্রস্তাব দেওয়া হয় শিল্পীকে। কিন্তু তিনি জানিয়ে দেন, তার পক্ষে বিয়ে করা সম্ভব নয়। এরপর চিকিৎসকের মাধ্যমে জানা যায়, তিনি আসলে একটি হরমোনজনিত বিরল জটিলতায় ভুগছেন। তিনি দেখতে পুরুষের মতো হলেও মানসিকভাবে তিনি একজন নারী।

ইউটিউবে মুক্তি পাওয়া নাটকটি নিয়ে ১৬ এপ্রিল সকাল থেকে ইন্টারনেটে চলছে তুলকালাম। দিনজুড়ে অন্তত শতাধিক পোস্ট ও লাখ প্রতিক্রিয়া মিলছে নাটকটির বিরুদ্ধে। বয়কটের ডাক এসেছে এর অভিনেতা জোভান ও স্পন্সর প্রতিষ্ঠান ওয়ালটনের বিরুদ্ধেও। সামাজিক যোগাযোগমাধ্যমে বলা হচ্ছে ট্রান্সজেন্ডার ইস্যু নিয়ে নাটকটি বানানো হয়েছে। আরেকটি পক্ষ বলছে ট্রান্সজেন্ডার ইস্যুকে কেন্দ্র করে না জেনেই পরিচালক মনগড়া কথা বলছেন। অন্য একটি পক্ষ দাবি করছে, ট্রান্সজেন্ডার কনসেপ্টকে প্রচার করা হচ্ছে।

বিনোদন,নাটক,অভিনেতা,ট্রান্সজেন্ডার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close