• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব শুরু

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:২৫
বিনোদন ডেস্ক

দুদিনব্যাপী ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের পঞ্চম আসর শুক্রবার সকালে রাজধানীর ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) স্থায়ী ক্যাম্পাসে শুরু হয়েছে।

উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় চিত্রপরিচালক এবং চিত্রনাট্যকর মতিন রহমান। এছাড়া উপস্থিত ছিলেন ইউল্যাবের উপাচার্য অধ্যাপক এইচ এম জহিরুল হক এবং মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের প্রধান অধ্যাপক জুড উইলিয়াম হেনিলো।

উদ্বোধনী বক্তব্যে এইচ এম জহিরুল হক বলেন, ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগকে ধন্যবাদ এমন আন্তর্জাতিক মানের উদ্যোগের জন্যে। আশা করি এ আয়োজন আরও অনেক বড় পরিসরে এবং অনেক দূর এগোবে।

ইউল্যাবের শিক্ষানবিশ প্রোগ্রাম সিনেমাস্কোপ আয়োজিত ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয় ২০১৫ সালে। সিনেমাস্কোপকে ধন্যবাদ জানিয়ে অধ্যাপক জুড উইলিয়াম হেনিলো বলেন, সিনেমা তৈরির জন্য বিভিন্ন মাধ্যম ব্যবহার করা যায়। যেগুলোর অনেক কিছু সম্পর্কে আমরা জানি না। সেগুলো অনেক খরচসাপেক্ষ। কিন্তু মোবাইল ফোনেও সিনেমা তৈরি করা যায় এবং তাতে খরচ অনেক কম। সিনেমাস্কোপ এমন একটি সংগঠন যেটা মোবাইল ফোনের এ উপকারিতা সবার সামনে নতুনভাবে তুলে ধরে।

এবার উৎসবে বিশ্বের ৩৪টি দেশ থেকে সর্বমোট ৯৫টি চলচ্চিত্র জমা পড়ে। বিচারকমণ্ডলী ‘কম্পিটিশন’ বিভাগে জমা পড়া ২৮টি চলচ্চিত্র থেকে ১০টি, ‘ওয়ান মিনিট’ ফিল্ম বিভাগের তিনটি চলচ্চিত্র থেকে দুটি এবং ‘স্ক্রিনিং’ বিভাগে জমা পড়া ৬৪টি চলচ্চিত্র থেকে ২৬টি; সর্বমোট ৩৮টি চলচ্চিত্র চূড়ান্তভাবে নির্বাচিত করেন।

দুদিনব্যাপী আয়োজিত এ অনুষ্ঠানে জমা পড়া চলচ্চিত্রগুলো থেকে চূড়ান্ত পর্যায়ে নির্বাচিত চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে। আগামীকাল (১৬ ফেব্রুয়ারি) অনুষ্ঠানের শেষ পর্বে নির্বাচিত চলচ্চিত্রগুলোর মধ্য থেকে সেরা চলচ্চিত্রনির্মাতাদের জন্য থাকছে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম’ অ্যাওয়ার্ড এবং ‘ইউল্যাব ইয়ং ফিল্ম মেকার’ অ্যাওয়ার্ড।

পিবিডি/ ইকা

চলচ্চিত্র উৎসব,ঢাকা,আন্তর্জাতিক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close