• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যেভাবে বুঝবেন সম্পর্ক ভাঙার সময় চলে এসেছে

প্রকাশ:  ১৫ জানুয়ারি ২০২২, ১৩:০৯
পূর্বপশ্চিম ডেস্ক

জয় গোস্বামী লিখেছেন- ‘‘একটি বিচ্ছেদ থেকে পরের বিচ্ছেদে যেতে যেতে কয়েকদিন মাত্র মাঝখানে পাতা আছে মিলনের সাঁকো’’। কাজেই ভালোবাসলে ভালোবাসার মানুষটিকে যেমন বলতে হয় সে কথা, তেমনই কোনো সম্পর্ক কখন আর ভালোবাসার নেই বুঝতে হয় তাও। বিশেষত ভালোবাসা অভ্যাস হয়ে গেলে কেউ কেউ খুঁজে পান না ইতি রেখাটি।

কীভাবে বুঝবেন কখন বেরিয়ে যাওয়াই একমাত্র পথ?

১। যদি কেউ কোনো সম্পর্কে থাকাকালীন মানসিক বা শারীরিক নিগ্রহের শিকার হন, দ্বিতীয় বার না ভেবে বেরিয়ে আসুন। পুরুষ হন বা নারী, সঙ্গী যদি কোনোভাবে মৌখিক, অর্থনৈতিক, শারীরিক বা মানসিক নিগ্রহ করেন তবে অবিলম্বে সম্পর্ক থেকে বেরিয়ে এসে সাহায্য নিন বিশেষজ্ঞদের।

২। যদি দেখেন সম্পর্ক ধরে রাখতে নিজের মূল্যবোধ বিসর্জন দিতে হচ্ছে, তবে সেই সম্পর্কের থেকে বেরিয়ে আসাই ভালো। মূল্যবোধের সঙ্গে আপস করে সম্পর্ক টিকিয়ে রাখা নিজের কাছে প্রতিনিয়ত মিথ্যে কথা বলে চলার সামিল।

৩। যৌনতা বা যৌন মিলন হয়তো সব সম্পর্কে থাকে না। কিন্তু যারা আগে নিয়মিত মিলিত হয়েছেন তারা যদি উপলব্ধি করেন যে সঙ্গীর প্রতি আর কোনো রকম যৌন আকর্ষণ বোধ করছেন না বা ঘনিষ্ঠ হতে ইচ্ছেই করছে না দিনের পর দিন, তাহলে বুঝতে হবে সম্পর্ক একেবারেই সঠিক জায়গায় নেই। আর এই শীতলতা যদি মানসিক সমস্যার কারণে এসে থাকে তাহলে নিতে হবে মনোবিদের পরামর্শ।

৪। ভালোবাসার ঠিক বিপরীত হলো নিরুত্তাপ থাকা। যদি সঙ্গীর ভালো-মন্দের উঠা-নামা বা দৈনন্দিন যাপন আপনার মনে কোনো রকম দাগ না কাটে তা হলে বুঝতে হবে সম্পর্কের কোথাও দূরত্ব তৈরি হয়েছে। এমনো হতে পারে আপনি যে কথাগুলো বলতে চাইছেন, শুনতে চাইছেন তা আপনার সঙ্গী কিছুতেই আর বুঝতে পারছেন না। যদি উল্টোটাও সত্যি হয়, তাহলে বুঝতে হবে বিচ্ছেদের সময় হয়তো এসে গিয়েছে।

৫। এতো কিছুর পরেও শেষ কথাটি হলো ‌‘ভালোবাসা’। মানুষ আর যাই বুঝুক না বুঝুক, ভালোবাসার অনুভূতি আছে না নেই তা স্পষ্ট বুঝতে পারে। যদি দু’জনের কারো মধ্যে এই ভালোবাসা না থাকার অনুভূতি এসে থাকে, তা হলে সেই সম্পর্ক রাখারও বিশেষ মানে থাকে না। তবে মনে রাখতে হবে প্রত্যেকটি সম্পর্ক আলাদা। স্বতন্ত্র তার সমীকরণও। কাজেই এক সঙ্গে থাকা এবং না থাকা দু’টি সিদ্ধান্তই নিন নিজের ও সঙ্গীর ভালো থাকার কথা ভেবেই। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

সময়,সম্পর্ক,ভালোবাসা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close