Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫
  • ||

শীতে মেয়েদের পোশাক

প্রকাশ:  ৩০ জানুয়ারি ২০১৯, ১৪:১৮ | আপডেট : ৩০ জানুয়ারি ২০১৯, ১৪:২০
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট icon
মডেল: চৈতি

কয়েক বছর আগেও যেমন শীতের পোশাকের ক্ষেত্রে শীত নিবারণ করাটাই ছিল মূখ্য বিষয়, এখন আর তেমনটা নেই। এখন শীত নিবারণ তো হচ্ছেই, তার পাশাপাশি বেশ গুরুত্ব দেয়া হচ্ছে ডিজাইনের দিকটাতেও। এ সময় মেয়েদের জন্য রাউন্ডনেক, টার্টলনেক থাকে বেশ ফোকাস ইন। শীতের পোশাকের ক্ষেত্রে ডিজাইনাররা এ মুহূর্তে কাট ও শিলুটের ওপরে জোর দিচ্ছেন বেশি। তরুণীরা শীতের পোশাক হিসেবে ওয়েস্টার্ন পোশাকগুলোকেই বেছে নিচ্ছেন স্বাচ্ছন্দ্যে।

পাশ্চাত্য পোশাকের ক্ষেত্রে ডিজাইনাররা এ মুহূর্তে পোশাকে এম্বেলিশমেন্টের থেকেও কাট ও শিলুটের ওপরে জোর দিচ্ছেন। নিট, ফ্লিস এসব কাপড়ের ডিজাইন পোশাকের চাহিদা থাকে বাড়তি। পাশাপাশি স্যুটের ক্ষেত্রে বর্তমানে সাইড কার্ভের কাটিং থেকে শুরু করে ম্যাটেরিয়ালগত অনেক পরিবর্তন দেখতে পাওয়া যায়।

শুধু স্যুটের মোটা কাপড় নয়, মেয়েদের স্যুটের কাপড়ে সার্টিন, ভেলভেট, অ্যান্ডি এমনকি খাদিও ব্যবহার করা হচ্ছে। ফ্লানেলের কাপড়ের সাশ্রয়ী স্যুটও বাজারে আছে। এ বছর যতগুলো অভিজাত ফ্যাশন হাউস হয়েছে, সবখানেই যেন ঠাঁই করে নিয়েছে ফল কালারের শেডগুলো। তবে মিস্ট ইয়েলো, লাল, কোবাল্ট ব্লু, রয়্যাল ব্লু, খাকি, কনিয়্যাক ব্রাউন, অরকিডের মতো রঙগুলোই এখন ফোকাস ইন। শীতে একটু ভারী কাপড় জড়িয়েও করে নেয়া যায় লেয়ার আউটফিটের যুগপৎ।

লেয়ার ড্রেসআপে সুবিধা হল, আপনি নিজস্ব কালার ও স্টাইলসেন্স পরখ করে নিতে পারেন। এ ক্ষেত্রে দুটি পুরু কাপড়ের লেয়ারের চেয়ে অপেক্ষাকৃত পাতলা তিনটা পোশাকের সুষম সমন্বয়টাই উত্তম। রঙের ক্ষেত্রে উজ্জ্বল রঙ, কালার ব্লকিং, চড়া প্রিন্ট এসব এ বছর তেমন চলছে না।

শীতপোশাকটা কেমন হবে

পাশ্চাত্য ধারা অনুসরণ করে তৈরি করা হচ্ছে এখনকার শীতপোশাক। বিশেষ করে মেয়েদের সোয়েটার। দৈর্ঘ্য একটু বেশি ও স্ট্রাইপ সোয়েটার এবার বেশি চলছে। সোয়েটারের গলায় ওভার ফ্লিপ ডিজাইন ব্যবহার করা হয়েছে। এটি স্কার্ফের বিকল্প হিসেবে কাজ করে। ভালো সোয়েটার চেনার উপায় এর বুনন, রঙের গভীরতা ও উলের ক্লাসিফিকেশন নির্ণয় করতে পারা।

বহুরৈখিক আয়োজনে রয়েছে ভি-নেক, টারটেল নেক, ক্রু নেক, বোট নেকসহ নানা ধরনের সোয়েটার। তবে সময়ের চাহিদার সঙ্গে পরিবর্তিত হয়ে এখন ম্যাটেরিয়ালের নতুন প্রয়োগে নতুন ধারার কিছু সোয়েটারও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। হাতায়-গলায় কুঁচি দেয়া, ভাঁজ করা সোয়েটার চলছে বেশি। কোমরে বেল্ট রয়েছে এমন শীতের পোশাক কিনছেন টিনএজার মেয়েরা। টি-শার্টের মতো সোয়েটারের চাহিদাও রয়েছে। পাতলা কাপড়ের সোয়েটার চলছে বেশ।

অল্প শীতে এ ধরনের পাতলা সোয়েটার আরামদায়ক। এসব সোয়েটার স্কিন জিন্স ছাড়াও সালোয়ার-কামিজের সঙ্গে পরা যায়। মোটা উল দিয়ে মোটা সোয়েটার, পাতলা উল দিয়ে তৈরি পাতলা সোয়েটারও বেশ পছন্দের এ সময়ের মেয়েদের। আধুনিক মেয়েদের পছন্দের তালিকায় রয়েছে ফুলহাতা, হাফহাতা, হাতাবিহীন সোয়েটার। তবে কলারসহ বা কলারবিহীন সোয়েটারও বেশ জনপ্রিয়। শীত নিবারণের এ অনুষঙ্গটি মসৃণ-অমসৃণও হতে পারে।

তরুণীরা ফ্যাশনেবল সোয়েটারের দিকেই ঝুঁকেছেন। দৈর্ঘ্যে হাঁটুর ওপর পর্যন্ত এমন সোয়েটার মেয়েদের কাছে এবার জনপ্রিয়। হাইনেক, ফোল্ডিং ধরনের সোয়েটারও ব্যবহার করছেন অনেকে। এতে মাফলারের কাজ হয়। কোনো কোনো সোয়েটার আবার বড় গলার। কালো, সাদা, চাপা সাদা, ছাই, ধূসর ছাড়াও হলদে সবুজ, লাল, গোলাপি, নীল ইত্যাদি বিভিন্ন রঙের স্ট্রাইপ দেয়া সোয়েটার প্রাধান্য পেয়েছে। প্যান্ট বা টি-শার্টের সঙ্গে মিলিয়ে বা বিপরীত রঙের সোয়েটার অনেকে পরছেন। পাশাপাশি লম্বা কোটের ব্যবহারও বেড়েছে। শীতের পোশাক হিসেবে ব্লেজারও রয়েছে তরুণীদের পছন্দের তালিকায়।

কোথায় পাবেন

স্টাইলিশ শীতপোশাকের খোঁজ পেতে চাইলে যেতে হবে যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটিসহ নগরের নামকরা শোরুম- ক্যাটস আই, জেন্টল পার্ক ওমেন্স, ইনফিনিটি, মুস্তফা মার্ট, স্মার্টটেক্স, আর্টিস্টিতে। এর বাইরে শীতের পোশাক পাবেন গুলিস্তান, মালিবাগ, ফার্মগেট, সদরঘাট, উত্তরা, বনানী, গুলশান, মিরপুর, কেরানীগঞ্জ, এলিফ্যান্ট রোড, নিউমার্কেটসহ রাজধানীর বিভিন্ন বিপণি বিতানে।

/অ-ভি

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত